বাংলার বিজ্ঞানী তাক লাগালেন সিলিকোসিস রোগ নির্ণয়ের কিট তৈরি করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলার বিজ্ঞানী শ্যামসুন্দর নন্দী একরকম তাক লাগালেন প্রাণঘাতী সিলিকোসিস রোগ নির্ণয়ের জন্য বিশ্বে প্রথম স্ক্রিনিং কিট তৈরি করে। এই তরুণ বিজ্ঞানী জানিয়েছেন ২০২২সালের জানুয়ারির মধ্যেই কিট ভারতের বাজারে আসতে চলেছে বলেও। বিজ্ঞানী শামসুন্দর নন্দীর বাড়ি পুরুলিয়ার হুড়া থানার বড় গ্রামে। তিনি বর্তমানে কর্মরত আইসিএমআর এর বোম্বাই ইউনিটের সহকারি ডিরেক্টর হিসেবেও। আইসিএমআর সূত্রে জানা গিয়েছে সিলিকোসিস হলো একটি দুরারোগ্য ব্যাধি।

শ্বাস-প্রশ্বাসের সঙ্গে সিলিকা ফুসফুসের মধ্যে গিয়ে কমিয়ে দেয় ফুসফুসের কর্মক্ষমতা। সিলিকোসিস স্ফটিকের ধুলোর সূক্ষ্ম কণার কারণে শ্বাসকষ্টের সমস্যা সম্পর্কিত একটি রোগ। এই রোগের লক্ষণগুলির মধ্যে দীর্ঘস্থায়ী শুকনো কাশি এবং শ্বাসকষ্টও রয়েছে । সিলিকোসিস রোগের দ্বারা আক্রান্ত হয় দেশে প্রায় ২৫ লক্ষ মানুষ। সিলিকোসিস রোগীরা যক্ষ্মারোগে ঝুঁকিতে থাকেন এবং কমে যায় ফুসফুসের রোগ প্রতিরোধ ক্ষমতাও।

নতুন আবিষ্কৃত এই কিটের মাধ্যমে পরীক্ষা করে যাদের সিলিকোসিস হওয়ার আশঙ্কা রয়েছে তা নির্ণয় করা সম্ভব হবে আধ ঘণ্টার মধ্যেই। বিজ্ঞানী শামসুন্দর আরও জানিয়েছে এই কিটের মাধ্যমে দ্রুত জানা সম্ভব হবে ন্যূনতম খরচে বিভিন্ন ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের সিলিকোসিস রোগের আশঙ্কা রয়েছে কিনা তাও এবং সেই অনুযায়ী নেওয়া যাবে রোগ প্রতিরোধের ব্যবস্থা এবং অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপও। শ্যামসুন্দর নন্দী, এই তরুণ বিজ্ঞানী করোনা রোগ নির্ণয়ের কিট তৈরি করে ছিলেন। তাঁর একটার পর একটা আবিষ্কার বাংলাকে ক্রমশ গর্বিত করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *