বাজিমাত হবে এক ফলেই! বিপি, কোলেস্টেরল কমবে কোনো ওষুধ ছাড়াই, এমনটাই বলছেন চিকিত্‍সকেরা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হাই ব্লাড প্রেসার, কোলেস্টেরলের সমস্যা এখন প্রায় প্রতি ঘরে ঘরেই দেখা যায়। এই রোগ একরকম জেঁকে বসেছে অল্প বয়সী থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক সব বয়সের মধ্যেই। আর সকাল বিকেল মুড়ি-মুড়কির মতো দামি দামি সব ওষুধ খেতে হচ্ছে এটি নিয়ন্ত্রণ করতে গেলে। কিন্তু প্রাকৃতিক উপায়েও যে নিরাময় সম্ভব কজনই বা তা জানে! সম্প্রতিক কালে হার্ভার্ড মেডিক্যালের চিকিত্‍সকরা তাদের গবেষণায় তুলে ধরেছেন কীভাবে ক্যান্সার, ব্লাড প্রেসার, কোলেস্টেরলের সমস্যা থেকে বাঁচিয়ে তোলে একটি মাত্র ফল। একই সাথে খেয়াল রাখে হৃদপিণ্ডের স্বাস্থ্যকেও। এই জাদুকরি ফলের নাম হল বেদানা। এই ফলে উপস্থিত রয়েছে অজস্র স্বাস্থ্যকর উপাদান যা বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্যে করে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি।

১. বেদানায় উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ক্যান্সার উপাদান : বেদানার অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান মানব কোষকে রক্ষা করতে সাহায্য করে পরিবেশগত বিষাক্ত পদার্থ থেকে,এবং এটি রোধ করে ডিএনএ ক্ষতিও। হার্ভার্ড রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, বেদানার রস বিশেষ ভাবে সাহায্য করে ক্ষতিকারক এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্তচাপ কমাতেও।

২. এর ফাইবারের উপাদান হজমে বিশেষ সহায়ক- আধা কাপ বেদানার বীজে ৭২ ক্যালরি, ৩.৫ গ্রাম ফাইবার এবং ১২ গ্রাম শর্করা থাকে। খাওয়া শুরু করতে পারেন শস্য বা সবুজ জাতীয় ফলের সাথে স্যালাড হিসাবে অথবা দইয়ের সাথে মিশিয়েও।

৩. প্রোস্টেট ক্যান্সারের জন্য উপকারী- বেদানার রস সাহায্য করে প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের প্রোস্টেট-স্পেসিফিক অ্যান্টিজেন বা পিএসএ মাত্রা স্থিতিশীল করতে। কিছু গবেষণায় দেখা গেছে বেদানার রসের উপাদানগুলি ক্যান্সার কোষের চলাচলকে বাধা দিয়ে তাদের রাসায়নিক সংকেতের প্রতি আকর্ষণকে দুর্বল করে দেয় যা ক্যান্সার ছড়িয়ে পড়া কমায়।

৪. হার্টের জন্য ভীষণ উপকারী- বেদানার বীজে অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ (এলজিক অ্যাসিড এবং অ্যান্থোসায়ানিন) রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমায়। এটি বজায় রাখে শরীরে এইচডিএল বা ভাল কোলেস্টেরলের মাত্রাও। এছাড়া বিশেষজ্ঞদের মতে, বেদানার রস যথেষ্ট উপকারী গর্ভবতী মায়েদের জন্যও। এটি ভালো রাখ জরায়ুর স্বাস্থ্যও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *