বিজেপিকে হারানো সম্ভব ২০২৪-এ ! প্রশান্ত কিশোর বাতলে দিলেন এমনকি সেই উপায়ও!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরাজিত করা সম্ভব বিজেপিকে, এমনটাই বলেছেন প্রশান্ত কিশোর। তিনি আরও বলেছেন, ক্ষমতা থেকে বিজেপিকে সরতে হবেই, গণতন্ত্রের সেটাই নিয়ম। তবে ৫-১০ বছর টানা প্রচেষ্টা থাকতে হবে তাদেরকে সরাতে গেলে। সেটা হঠাৎ করে সম্ভব নয়। তবে তৃণমূলের রাজনৈতিক পরামর্শদাতা মন্তব্য করেছেন ২০২৪-এও বিজেপিকে পরাজিত করা সম্ভব বলেও। তবে বর্তমান যেসব জোট রয়েছে, তাতে পরাজিত করা সম্ভব নয় বিজেপিকে। এগুলির মধ্যে তিনি বেশ কিছু অদল-বদলের কথাও বলেছেন।

৫ রাজ্যে ভোট। যার মধ্যে বিজেপি বেশির ভাগ আসনে জয়ী হলেও, ২০২৪-এর সাধারণ নির্বাচনে বিজেপি হারতে পারে। এমনটাই বলেছেন প্রশান্ত কিশোর। এব্যাপারে তিনি উল্লেখ করেছেন ২০১২ সালে রাজ্যগুলির বিধানসভা নির্বাচনের ফলাফলের কথাও। তিনি এও বলেছেন অখিলেশ যাদব ক্ষমতায় আসেন ২০১২ সালে উত্তর প্রদেশের নির্বাচনে। কংগ্রেস দখল করেছিল উত্তরাখণ্ড। অন্যদিকে কংগ্রেস দখল করে মনিপুরও। বিজেপির সঙ্গে থাকা অকালি দল সেই সময় পঞ্জাব দখল করেছিল। সেই পরিস্থিতিতেও বিজেপি ক্ষমতায় আসে ২০১৪-র নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে।

তিনি নিজে হারাতে চান না কোনও ব্যক্তি কিংবা দলকে। তবে তিনি দেশে শক্তিশালী বিরোধী শক্তির পক্ষপাতী। এক সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে ভোটকুশলী প্রশান্ত কিশোর বলেছেন, তিনি নিজে একটি বিরোধী ব্লক তৈরির চেষ্টা করছেন, যা কিনা বিজেপি পরাজিত করতে পারে ২০২৪-এ ।

সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর এও বলেছেন, রাজনৈতিক দলগুলিকে সামাজিক ভিত্তি বাড়াতে হবে উত্তর প্রদেশে বিজেপির মতো শক্তির সঙ্গে লড়াই করতে গেলে। পাশাপাশি তৈরি করতে হবে সম্মিলিত বিরোধী শক্তিও। তাদেরও সামাজিক ভিত্তি বড় হতে হবে। বিরোধীদের দিকে টেনে আনতে হবে যাদব নন এমন ওবিসি থেকে শুরু করে দলিত কিংবা এগিয়ে থাকা জনগোষ্ঠীগুলিকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *