বিলুপ্তির পথে ১৬টি পদ! কলকাতা পুরসভায় মাত্র ৩৩ শতাংশ নিয়োগ ২৮ হাজার শূন্যপদের মধ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এমনিতেই তেমন নিয়োগ নেই করোনাকালে। তাঁর উপরে করা হচ্ছে কর্মী সঙ্কোচন। নিয়োগ ক্রমশ কমছে কেন্দ্র এবং রাজ্য দুই ক্ষেত্রেই । ফলে চাকরি প্রার্থীরা সমস্যায় পড়ছেন। কলকাতা পুরসভায় স্থায়ী কর্মীদের মধ্যেও শূন্যপদ ২৮ হাজারের বেশি থাকলেও নবান্ন মাত্র এক তৃতীয়াংশ নিয়োগে সবুজ সংকেত দিল। শুধু তাই নয় কলকাতা পুরসভায় কার্যত লুপ্ত হবে টাইপিস্ট, সুইপার, ঝাড়ুদার, পিওনের মতো ১৬টি পদ।

কলকাতা নগরনিগমের মুখ্যপ্রশাসক ও মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, “পুরসভায় এখন টাইপিস্ট লাগছে না, প্রয়োজন ডিটিপি অপারেটর। আগে দু-তিনজন মজদুর পাড়ায় পাড়ায় ঘুরত হাতে ঠেলা গাড়ি নিয়ে, এখন একজনই ব্যাটারি চালিত গাড়ি নিয়ে অনেক বেশি জোনে জঞ্জাল সংগ্রহ করছে। মেশিনই রাস্তা পরিস্কার করে ঝাড়ুদারের বদলে।”

অনুমোদিত স্থায়ী কর্মীসংখ্যা এক ধাক্কায় ৪৬ হাজার ৪৩০ থেকে কমে ২৭ হাজার হতে পারে বলে আশঙ্কা নয়া নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হলে । কারণ, পুরকর্তারা হতাশ ২১৭ জন সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের শূন্যপদ পূরণের জন্য প্রথম দফায় ১০০ জন নিয়োগে অনুমতি চেয়ে ৩৩ জন পাওয়ায়। দিনকয়েক আগেই জঞ্জাল বিভাগে ৪৫৫৫ জন মজুর নিয়োগের জন্য পুর দপ্তরে আবেদন করে অনুমোদন মিলেছে মাত্র ৮০০ জনের। তাৎপর্যপূর্ণ তথ্য হল, ২০১০ সালে পুরসভার স্থায়ী কর্মী ছিল ৩৪,০৬৯, ২০২১-এর অক্টোবরে এসে ১৮,৩১৮ জনে দাঁড়িয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *