বিশেষ উদ্যোগ ‘দুয়ারে রেশন’ পাঠাতে , রাজ্য সরকার ডিলারদের ১ লক্ষ টাকা দেবে নতুন গাড়ি কিনতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গাড়িতেই বসানো রয়েছে ওজনযন্ত্র, আলো, রেশন ডিলারের বসার জায়গা, পাখা। একাধিক ডালা সাজানো রয়েছে পিছন দিক থেকেও। তার কোনওটাতে থাকবে চাল, কোনওটাতে ডাল, কোনওটাতে গম। এই বিশেষ ধরনের এই কাস্টমাইজড গাড়ি আপনার বাড়ি বাড়ি গিয়ে হাজির হবে চাল-ডাল-গমের ডালা সাজিয়েই। ভাবছেন, সে আবার কী?

হ্যাঁ, নতুন ধরনের গাড়ি তৈরি হচ্ছে দুয়ারে রেশন পৌঁছে দিতেই । যেহেতু দুয়ারে রেশনের সুবিধা পাবেন পাহাড় থেকে জঙ্গলমহল সব এলাকার মানুষই। তাই ভাবা হচ্ছে সব জায়গায় চলনসই গাড়ি তৈরির কথাই। প্রত্যেক ডিলারকেই এই গাড়ি কিনতে হবে বাড়ি বাড়ি রেশন পৌঁছতে। আর এই গাড়ি কিনতেই রাজ্য সরকার রাজ্যের রেশন ডিলারদেরকে এককালীন এক লক্ষ টাকা করে অনুদান দেওয়ার পরিকল্পনাও গ্রহণ করছে। সম্প্রতি খাদ্যভবনে একটি বৈঠকও হয়েছে এ বিষয়ে। সেখানেই আলোচনা হয় বিষয়টি নিয়ে। গাড়ি কিনতে এককালীন অর্থসাহায্য করার পরিকল্পনা করা হচ্ছে এমনকি রাজ্যের প্রায় ২৩ হাজার রেশন ডিলারকে বাড়ি বাড়ি মাল পৌঁছনোর জন্যও।

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন, ভোটে জিতলে এবার দুয়ারে রেশন পৌঁছে দেবে তাঁর সরকার। ঘরেই পৌঁছে যাবে চাল, আটা। সংশ্লিষ্ট এলাকার নির্দিষ্ট রেশন ডিলারের দায়িত্ব থাকবে দরজায় দরজায় চাল-গম-চিনি-সহ রেশনদ্রব্য পৌঁছে দেওয়ার। তাঁদের মালবাহী গাড়ি প্রয়োজন এর জন্য, সংস্থান থাকবে যাতে ওজনযন্ত্র বসানোরও, এবং যা উপযোগী শহরের এবং গ্রামের রাস্তায় চলাচলের। ঢুকতে পারবে এমনকি অলিগলিতেও।

কিন্তু গাড়িগুলোর তো যথেষ্ট দাম ! সব ডিলারের কি সামর্থ্য আছে তা কেনার? বিষয়টি নিয়ে খাদ্যশ্রী দিবসের দিন খাদ্য ভবনে বৈঠক হয় গত সপ্তাহে। ছিলেন তিনটি গাড়ি নির্মাণকারী সংস্থার প্রতিনিধিরাও। সূত্রের খবর, সব সংস্থাই এই ধরনের গাড়ির জন্য দর দিয়েছে ছয় থেকে সাড়ে ছয় লাখ টাকা। তার মধ্যে সরকার এক লক্ষ টাকা দেবে বলেই ভাবা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *