বুক না কেটেই অস্ত্রোপচার ভ্যাটস পদ্ধতিতে, SSKM নজির গড়লেন রোগীর প্রাণ বাঁচিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যেমন বুনো ওল, তেমন বাঘা তেঁতুল। কলকাতার সরকারি হাসপাতাল জনমানসে ভরসা জাগাল অত্যাধুনিক চিকিত্‍সা প্রযুক্তির প্রয়োগে অতি বেয়াড়া রোগকে বাগে এনে এই আপ্তবাক্যকে ফের স্মরণ করিয়ে। এমনকি চিকিত্‍সকমহলও কুর্নিশ জানাচ্ছে অবস্থান পালটে মারমুখী হয়ে ওঠা প্যারাথাইরয়েড গ্রন্থিকে বাদ দিয়ে এক রোগীর জীবনরক্ষার এই নজিরকে।

মানবদেহে মূলত থাইরয়েড গ্রন্থির ঠিক পিছনে প্যারাথাইরয়েড গ্রন্থির থাকার কথা । অথচ এক্ষেত্রে ছিল হার্টের গা ঘেঁষে। অস্ত্রোপচার করতে গেলে বুক কাটতে হত ওই রোগীর। তা যেমন সময়সাপেক্ষ, তেমনই আবার ঝুঁকিরও। কিন্তু অপারেশন ছাড়া কোনো উপায় নেই, কারণ ভয়ংকর টিউমার বেঁধেছে প্যারাথাইরয়েড গ্ল্যান্ডে, যা যখন তখন ছোবল বসাতে পারে পড়শি হার্টেও।

নয়া প্রযুক্তির সার্জারি রোগীকে বাঁচিয়ে দিল এই অভূতপূর্ব সংকট থেকে । ভিডিও অ্যাসিস্টেড থোরাস্কোপিক সার্জারি, সংক্ষেপে ভ্যাটস (VATS)। কলকাতার এসএসকেএম হাসপাতালের সার্জারি বিভাগের চিকিত্‍সকরা সহজেই জটিল অস্ত্রোপচারটি সারলেন এই অত্যাধুনিক পদ্ধতিতে। বাদ দিলেন এমনকি এক্টোপিক প্যারাথাইরয়েড টিউমার। পিজির সার্জারি বিভাগের অধ্যাপক ডা. দীপ্তেন্দ্র সরকারের দাবি, পূর্ব ভারতে এই প্রথম এমন উদ্যোগ। ‘টিউমার সরাতে অপারেশনের সিদ্ধান্ত হয়েছিল থোরাক্স ওপেন করে। পরে আমাদের কথা শুনে এন্ডোক্রিনোলজি বিভাগ সিদ্ধান্ত বদল করে।অস্ত্রোপচার সারা হয়েছে ৫ মিলিমিটারের তিনটে ফুটো করেই ‘, এমনটাই জানান দীপ্তেন্দ্রবাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *