ব্যর্থ ডিজিটাল পেমেন্ট! ব্যাঙ্ককেই জরিমানা দিতে হবে টাকা ফেরত পেতে দেরি হলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনেক ক্ষেত্রে দেখা যায় আমরা কোনো গুরুত্বপূর্ণ কাজ করছি আর তখনই তা ব্যর্থ হয়েছে দেখায় NEFT, IMPS বা UPI এর মাধ্যমে অর্থ ট্রান্সফারের সময়। কিছু ক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেওয়া হলেও পেমেন্ট সম্পূর্ণ হয় না শেষ পর্যন্ত। এমনকি মানুষকে চরম সমস্যায় পড়তে হয় এই পরিস্থিতিতে। গ্রাহকদের এমন সমস্যার মুখে পড়তে হয়েছিল ১ এপ্রিল আর্থিক বছর শুরুর দিনেই ।

ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) গ্রাহকদের সমস্যা মেটাতে একটি টুইট বার্তায় জানিয়েছে যে, আর্থিক বছর শেষ হওয়ার কারণে UPI এবং IMPS-এর মাধ্যমে পেমেন্ট সম্পূর্ণ করতে পারেনি কিছু ব্যাংকের গ্রাহকরা। তারা এবার IMPS এবং UPI পরিষেবা নিতে পারবেন নিরবচ্ছিন্নভাবে। মূলত ব্যাংকগুলোর কাজকর্ম বন্ধ ছিল ১ এপ্রিল নতুন আর্থিক বছর শুরু হওয়ার কারণে। এ কারণে NEFT, IMPS বা UPI পেমেন্ট সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়েছিল অনেক গ্রাহককেই ।

তবে এনপিসিআইয়ের এই টুইটটির জবাবে অনেক গ্রাহক বলেছেন যে, তাদের এখনও সমস্যা হচ্ছে লেনদেন করার ক্ষেত্রে ।বারবার ব্যর্থ হচ্ছে তাদের লেনদেনগুলি ।কিছু গ্রাহক জবাবে এও বলেছিলেন যে আজ পর্যন্ত ফেরত দেওয়া হয়নি এমনকি তাদের অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া টাকাও।এমন পরিস্থিতিতে গ্রাহকদের সবচেয়ে বড় প্রশ্ন হ’ল কতদিনের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে টাকা ফেরত পাওয়া যায় এনইএফটি, আইএমপিএস বা ইউপিআই লেনদেন ব্যর্থ হওয়ার পরে ?

২০১৯ এর ১৯ সেপ্টেম্বর,ভারতীয় রিজার্ভ ব্যাংক ব্যর্থ লেনদেনের সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। এই বিজ্ঞপ্তি অনুসারে, যদি গ্রাহকের অ্যাকাউন্টে সময়মতো টাকা ফেরত দেওয়া না হয় লেনদেন ব্যর্থ হওয়ার পরে , তবে ব্যাংক বাধ্য থাকবে গ্রাহককে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দিতে।এই নিয়ম প্রযোজ্য ইউপিআই লেনদেন ব্যর্থতার ক্ষেত্রেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *