ব্লাড ব্যাংক থেকে পেট্রোল পাম্প, রেশন দোকান, এবার থেকে UMANG অ্যাপেই মিলবে সমস্ত পরিষেবা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে এক ছাতার তলায় মিলবে সব পরিষেবাই।এখন থেকে আপনি বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সেরে নিতে পারবেন কেন্দ্র সরকারের উমাং অ্যাপের মাধ্যমে। এতদিন যে সমস্ত পরিষেবা গুলি পাওয়া যাচ্ছিল তার সাথে দেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রক আরো একাধিক পরিষেবা যুক্ত করতে চলেছে। এই মর্মে কেন্দ্র একটি চুক্তি করতে চলেছে ম্যাপমিইইন্ডিয়া-র সাথে। যেখানে লোকেশন ট্র্যাক করতে পারবেন উমাং অ্যাপের ইউজাররা। অর্থাত্‍ এলপিজি সিলিন্ডার বুকিং, প্যান কার্ড, ইউটিলিটি বিল ছাড়াও এবার থেকে উমাং অ্যাপ সাহায্য করবে ব্লাড ব্যাংক, পেট্রোল পাম্প, এমনকি নিকটবর্তী রেশন দোকান খুঁজে দিতেও।

এই বিষয়ে মন্ত্রালয়ের তরফে আরও বলা হয়েছে, ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের উদ্যোগগুলিকে আরও উন্নত করতে এবং আত্মনির্ভর ভারত থিমকে সামনে রেখে এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে মেইটওয়াই ম্যাপমিইন্ডিয়ার সঙ্গে। এর ফলে উমং অ্যাপে পাওয়া যাবে মানচিত্রের পরিষেবাগুলিও। মানচিত্র পরিষেবা চালু হলে নাগরিকরা একটা ক্লিকেই পেয়ে যাবেন তাদের নিকটস্থ সরকারী সুযোগগুলি যেমন ব্লাড ব্যাংক, ইএসআইসি হাসপাতাল, মন্ডি এবং আরও একাধিক সুবিধা।

প্রসঙ্গত, উমাং অ্যাপ করোনা টিকার স্লট বুকিং, প্রভিডেন্ট ফান্ড, এনপিএস, ইউটিলিটি সংক্রান্ত নানারকম সুবিধা পাওয়া যায়। আর অন্য কোনো মাধ্যম ব্যবহার করতে হবে না ইউজারদের নতুন পরিষেবা যুক্ত হওয়ার ফলে। গ্রাহকরা সমস্ত সরকারি সুবিধা সহ প্রয়োজনীয় পরিষেবা পাবেন একটা অ্যাপেই । আগামীদিনেএই অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে নিকটবর্তী পুলিশ স্টেশন, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা সংক্রান্ত সুযোগ-সুবিধাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *