ভাইরাসের কোন স্ট্রেনে সংক্রমণ ভ্যাকসিন নেওয়ার পর? খতিয়ে দেখছে রাজ্যের স্বাস্থ্য দফতর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন ভ্যাকসিন নেওয়ার পরেও, তাঁদের ক্ষেত্রে এই সংক্রমণ ভাইরাসের কোন স্ট্রেনের কারণে ঘটছে,রাজ্যের স্বাস্থ্য দফতর তা খতিয়ে দেখছে।স্বাস্থ্য দফতর জানিয়েছে এর জন্য কিছু আক্রান্তের নমুনার জিনোম সিকোয়েন্স করে দেখা হচ্ছে বলেও৷

বিষয়টি এমন নয় যে করোনার ভ্যাকসিন নেওয়ার পর আর সংক্রমণ ঘটবে না। বরং, করোনার ভ্যাকসিন নেওয়ার পরেও সম্ভাবনা থেকে যায় আক্রান্ত হওয়ার । জানা গিয়েছে, করোনার ভ্যাকসিন নেওয়ার পরে জেলার এক স্বাস্থ্য আধিকারিক করোনায় আক্রান্ত হয়েছে৷ এমনকি করোনায় আক্রান্ত হয়েছেন কলকাতার এক মেডিকেল কলেজ ও হাসপাতালের এক আধিকারিক এবং সরকারি হাসপাতালের নাম করা এক চিকিৎসকও। এই বিষয়টি নতুন নয়। চিকিৎসকদের একটি সংগঠন ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের যুগ্ম সম্পাদক চিকিৎসক রাজীব পান্ডে বলেন, ” আক্রান্ত হওয়ার ঘটনা অনেক রয়েছে এমনকি করোনার ভ্যাকসিন নেওয়ার পরেও। অনেক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী-ও রয়েছেন, যাঁরা আক্রান্ত হয়েছেন করোনার ভ্যাকসিন নেওয়ার পরও।”

রাজ্যের স্বাস্থ্য দপ্তর এই ধরনের পরিস্থিতির মধ্যে খতিয়ে দেখতে চাইছে, ভাইরাসের কোন স্ট্রেন-এর কারণে ভ্যাকসিন নেওয়ার পরে করোনায় আক্রান্ত হতে হচ্ছে। এর জন্য ভ্যাকসিন নেওয়ার পর করোনায় আক্রান্তের নমুনার জিনোম সিকোয়েন্স করে দেখা হচ্ছে । তবে, সকলের ক্ষেত্রে নয়। এই বিষয়ে স্বাস্থ্য অধিকর্তা বলেন, “কিছু নমুনা দেখা হচ্ছে পরীক্ষা করে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *