ভারী বর্ষণে উত্তাল সমুদ্র, গার্ড ওয়াল টপকে আছড়ে পড়ছে ঢেউ,কড়া সতর্কতা জারি হল দিঘার সমুদ্র সৈকতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফণির পরে গতিপ্রকৃতি বদলে গেছে সমুদ্রের । আবহাওয়াতেও এসেছে বড় পরিবর্তন । ঝোড়ো হাওয়া আর এক টানা বৃষ্টি হলেই উত্তাল হয়ে ওঠে দিঘার সমুদ্র। মঙ্গলবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে এক নাগাড়ে । আজ, বুধবারও মুখ ভার আকাশের। বৃষ্টির বিরাম নেই। তারই জেরেই মেরিন ড্রাইভে গার্ড ওয়াল টপকে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ।

আজ সকালেও আগ্রাসী ঢেউ গার্ড ওয়াল টপকে ঢুকে পড়ে মেরিন ড্রাইভের অনেকটা ভেতরে। তাই সমুদ্রে স্নান করতে বারণ করা হয় পর্যটকদের। সমুদ্র সৈকতে মাইকিং করে সতর্ক করা হয়েছে পুলিশ এর পক্ষ থেকেও। পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের উদ্যোগে দিঘা থানার পক্ষ থেকে মাইকিং করে প্রচার করা হয় এই সতর্কতা। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদেরও । সৈকত ছেড়ে চলে যেতে বলা হয়েছে পর্যটক ও স্থানীয় ব্যবসায়ীদের। সতর্ক করা হয়েছে নুলিয়াদেরও।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে গত দু’দিন ধরে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই ভারী থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টা এই দুর্যোগ চলবে বলে উপকূলের ব্লক আধিকারিকদের জানানো হয়েছে। এ দিন সকাল থেকেই অঝোরে বৃষ্টি হচ্ছে দুই মেদিনীপুরেই। তার দোসর হয়েছে ঝোড়ো হাওয়া। তারই জেরেই ফুঁসে উঠেছে সমুদ্র।

প্রশাসন সূত্রে খবর, দিঘা ছাড়াও শঙ্করপুর, তাজপুর, মন্দারমনিতে পর্যটকদের ভিড় প্রায় লেগেই থাকে। তাই এই সব এলাকাগুলিতে প্রশাসনের তরফ থেকে বাড়তি নজরদারি চালানো হচ্ছে ।দিন কয়েক আগেই গার্ড ওয়াল টপকে হু হু করে সমুদ্রের জল ঢুকে পড়ে উপকূল লাগোয়া দুটি গ্রাম জামড়া ও শ্যামপুরে। ৪৫টি পরিবার এক রকম জলবন্দি হয়ে পড়ে। প্রায় ৭০ হেক্টর চাষ জমিতে নোনা জল ঢুকে নষ্ট হয়ে গিয়েছে চাষের কাজ কর্ম । প্রশাসনের তরফে উঁচু জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয় বেশ কয়েকটি পরিবারকেও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *