মারুতি তাদের গাড়ির দাম বাড়াচ্ছে চাহিদা ধাক্কা খাবে মেনে নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের বৃহত্তম যাত্রিগাড়ি সংস্থা মারুতি-সুজ়ুকি তাদের গাড়ির দাম বাড়িয়েছিল গত জানুয়ারি এবং এপ্রিলে। তারা আবারও একই পথে হাঁটতে চলেছে কাঁচামালের ‘বিপুল’ দর বৃদ্ধির কারণে। সোমবার সংস্থাটি এমনি তথ্য জানিয়েছে শেয়ার বাজারকে। তবে কবে থেকে দাম বাড়বে,তারা তা স্পষ্ট করেনি। দর বাড়লে চাহিদায় যে বিরূপ প্রভাব পড়তে পারে, সংস্থাটি তা স্বীকার করে নিয়ে জানিয়েছে, দামের হিসেব কষা হচ্ছে এই আশঙ্কার কথা মাথায় রেখেই ।

মারুতির সিনিয়র এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর (সেলস অ্যান্ড মার্কেটিং) শশাঙ্ক শ্রীবাস্তব আরও জানান, কিলোমিটার প্রতি পেট্রল ও ডিজ়েল গাড়ি চালানোর খরচ ৫০-৬০ পয়সা করে বেড়েছে তেলের দাম বৃদ্ধির ফলে। যা নেতিবাচক প্রভাব ফেলতে পারে আগ্রহী ক্রেতাদের গাড়ি কেনার ইচ্ছায়। তার উপরে চাহিদায় আরও কিছুটা ধাক্কার আশঙ্কা তাঁরা উড়িয়ে দিচ্ছেন না গাড়ির দাম বাড়লে। তবে শশাঙ্কের দাবি, এক বছরে কাঁচামালের দাম এতটাই বেড়েছে যে, কোনো উপায় নেই গাড়ির দাম কিছুটা বাড়ানো ছাড়া। তবে এর ন্যূনতম প্রভাব যাতে চাহিদায় পড়ে, তার জন্য তাঁরা হিসেব কষছেন সতর্কতার সঙ্গেই।

শশাঙ্ক বলেন, ”গাড়ি সংস্থার ৭০%-৭৫% খরচই কাঁচামালের। সংস্থার আর্থিক বোঝা বাড়ে তা সামান্য বাড়লেই। যেমন, গত এক বছরেই ইস্পাতের দাম দ্বিগুণ বেড়েছে। তামার দাম দ্বিগুণেরও বেশি। সম্প্রতি কিছু উপাদানের দাম কমলেও সেই অঙ্ক খুব বেশি নয়। তবে চাহিদায় ধাক্কা ন্যূনতম রাখতে গাড়ির দাম কতটা বাড়ানো যায়, তা খতিয়ে দেখছি আমরা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *