মিড-ডে মিলে পড়ুয়াদের জন্য মুরগির মাংস চালু করা হলো হুগলিতে , প্রতিযোগিতা শুরু হয়ে গেল জেলায় জেলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শিক্ষা দফতরের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, এ বার থেকে কলকাতা বাদে জেলার সব স্কুলের মিড্ মিলের জন্য একটা নির্দিষ্ট মেনু ঠিক করবে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। সেই মেনু অনুযায়ীই স্কুলগুলিকে সোমবার থেকেই মিড্খা ডে মিলের খাবার দেওয়ার নির্দেশ দেওয়া হয় । তবে এই নির্দেশিকায় আরও জানানো হয়েছে , এই মেনুতে পরিবর্তন করতে পারবেন সংশ্লিষ্ট জেলার জেলাশাসক। তারপর থেকেই যেন এক রকম প্রতিযোগিতায় নেমেছে জেলাগুলি। এক দিকে যখন পূর্ব মেদিনীপুর মিড ডে মিলের তালিকায় মাছ চালু করেছে , তখন হুগলিতে মিড ডে মিলে রয়েছে মুরগির মাংসও।

হুগলির জেলাশাসকের তরফে যে মেনুর তালিকা পাঠানো হয়েছে, তা এরকম। প্রাথমিক বিদ্যালয় : সোমবার- ভাত, ডাল, আলু-কুমড়োর তরকারি, মঙ্গলবার- ভাত, সবজি-ডাল, আলু ও সয়াবিনের তরকারি, বুধবার- ভাত, আলুসহ মুরগির মাংস,বৃহস্পতিবার- সবজি খিচুড়ি, সেদ্ধ ডিম ( গোটা ডিম ),শুক্রবার- ভাত, পাঁচ তরকারি, আলু-সয়াবিন তরকারি ,শনিবার- ভাত, সবজি-ডাল, ডিমের ঝোল ( গোটা ডিম )

উচ্চ-প্রাথমিক বিদ্যালয় : সোমবার- ভাত, পাঁচ তরকারি, আলু-সয়াবিন তরকারি ,মঙ্গলবার- সবজি খিচুড়ি, সেদ্ধ ডিম ( গোটা ডিম ),বুধবার- ভাত, সবজি-ডাল, আলু ও সয়াবিনের তরকারি,বৃহস্পতিবার- ভাত, আলুসহ মুরগির মাংস,শুক্রবার- ভাত, সবজি-ডাল, ডিমের ঝোল ( গোটা ডিম ),শনিবার- ভাত, সবজি-ডাল, আলু ও সয়াবিনের তরকারি। এই নির্দেশিকায় এও বলা হয়েছে, ছাত্র-ছাত্রীদের পরিবেশন করার আগে সেই খাবার খেয়ে দেখবেন মিড্ ডে মিলের ভারপ্রাপ্ত শিক্ষক । যদি খাবার নিয়ে অভিভাবকের কোনও রকম অভিযোগ থাকে, তাহলে তা জানানোর জন্য টোল ফ্রি নম্বরও দেওয়া হয়েছে।

কয়েকদিন আগে হুগলি জেলার চুঁচুড়ার বাণীমন্দির স্কুলে মিড ডে মিলে পড়ুয়াদের নুন-ভাত খেতে দেওয়ার ঘটনার পর থেকেই চরমে ওঠে এই মিড ডে মিল সংক্রান্ত অভিযোগ । নিজে স্কুলে গিয়ে বিক্ষোভ দেখান বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ও । এই ঘটনা নিয়ে স্কুলের পরিচালন কমিটি, শিক্ষিকা ও প্রশাসনের মধ্যে পারস্পরিক দোষারোপের পালা শুরু হয়। হস্তক্ষেপ করতে হয় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কেও । এই ঘটনার পর পার্থবাবু স্পষ্ট জানিয়েছিলেন, কোনও রকমের অনিয়ম বরদাস্ত করা হবে না মিড ডে মিল নিয়ে। এই শিক্ষা দফতর তারপরেই ঘোষণা করল এই মেনুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *