মৃত্যু ৮৫ জনের ! আরও অবনতি হল অসমের বন্যা পরিস্থিতির

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আরও অবনতি হয়েছে অসমের বন্যা পরিস্থিতির। রবিবার সেখানে মৃত্যু হয়েছে আরও ৫ জনের। যা নিয়ে বন্যায় এখনও পর্যন্ত এ রাজ্যে মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ালো ৮৫তে । অসম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির দেওয়া তথ্য অনুযায়ী, মৃত্যু হয়েছে, বরপেটা, বাকসা, ধুবড়ি, মারিগাঁও এবং নগাঁওতে। জলের তলায় রয়েছে এমনকি রাজ্যের ২৪ টি জেলা।

কমেছে বন্যা পীড়িত মানুষের সংখ্যা : তবে অসমে কমেছে বন্যা প্লাবিত মানুষের সংখ্য। যখন জলের তলায় ছিল ২৬ টি জেলা তখন বন্যাক্রান্ত মানুষের সংখ্যা ছিল ২৭.৬৩ লক্ষ। এখন অবশ্য ২৪ টি জেলা জলের তলায় থাকায় বন্যা প্লাবিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ২৫.২ লক্ষ তে। অসম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির দেওয়া তথ্য অনুযায়ী, , প্রায় ৫০ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন ৩০১ টি ত্রাণ শিবিরে। রবিবার ৩৬৬ জন আটকে পড়াকে উদ্ধার করে অপেক্ষাকৃত নিরাপদস্থানে নিয়ে যান উদ্ধারকারীরা। ধুয়ে সাফ হয়ে গিয়েছে , কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে ১০০০-এর বেশি বাড়ি। এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২৫ লক্ষ বন্যপ্রাণীও। নটি গণ্ডার সহ ১০৮ টি বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত।

এএসডিএমএ-র চিফ এগজিকিউটিভ অফিসার এমএস মনিভানান আরও জানিয়েছেন, ক্রমশ সংকটজনক অসমের বন্যা পরিস্থিতি। বহু নদীর পারও এমনকি ভেঙে গিয়েছে প্রবল বৃষ্টির জেরে। এছাড়াও প্রচুর জল ছাড়া হচ্ছে ভূটানের জলাধার থেকেও। পূর্ণ রাজ্যের জলাধারগুলিও। নতুন নতুন এলাকা প্লাবিত করছে এ রাজ্যের নদীগুলিও।

আবহাওয়া দফতরের সতর্কবার্তা : ইতিমধ্যেই এদিকে লাল সতর্কতাও জারি করেছে অসমের আবহাওয়া দফতর। ২১ তারিখ পর্যন্ত অসম, মেঘালয় ছাড়াও লাল সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *