রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা চেক জালিয়াতি আটকাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের গ্রাহকরা নেট ব্যাঙ্কিং, ইউপিআই পেমেন্টের মাধ্যমে অর্থ লেনদেন করলেও গ্রাহকদের একটা বড় অংশ অর্থ লেনদেন করে থাকে চেকের মাধ্যমে বা ব্যাঙ্কে গিয়ে। চেকের মাধ্যমে লেনদেন করলেও একটা প্রশ্ন থেকেই যায় তার সুরক্ষা ব্যবস্থা নিয়ে। চেকের মাধ্যমে আর্থিক লেনদেনকে তাই আরও সুরক্ষিত করতে এবং চেকের জালিয়াতির ঘটনা আটকাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)বেশ বড়সড় বদল আনতে চলেছে লেনদেনের নিয়মের ক্ষেত্রে।

RBI সূত্রে জানানো হয়েছে ইমেজ বেসড চেক ট্রানকেশন সিস্টেম (CTS) প্রয়োগ করতে বলা হয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই । রিজার্ভ ব্যাঙ্ক দেশজুড়ে CTS বাস্তবায়নের কথা ঘোষণা করেছে গত মাসেই । সেই ঘোষণা অনুযায়ী এই ইমেজ বেসড চেক ট্রানকেশন CTS সিস্টেমের আওতায় আনা হবে দেশের সমস্ত ব্যাঙ্কের শাখাকে। বর্তমানে এটির আওতায় রয়েছে ১,৫০,০০০ ব্যাঙ্ক শাখা । চেকগুলির দ্রুত নিষ্পত্তি সক্ষম করে এবং গ্রাহকসেবা উন্নত করে এই পদক্ষেপটি।

২০২০ সালের সেপ্টেম্বর থেকে CTS-এর আওতায় স্থানান্তর করা হয়েছে আগের সমস্ত ১,২১৯টি ECCS কেন্দ্রগুলি। এখনও ১৮,০০০ ব্যাঙ্ক শাখা রয়েছে যেগুলি পৃথক রয়েছে আনুষ্ঠানিক চেক ক্লিয়ারিং সিস্টেম থেকে। এ কারণে তাঁদের গ্রাহকরা অনেক সমস্যায় পড়েছেন। বেশি সময় লেগে যায় তাঁদের চেক পেতেও। রিজার্ভ ব্যাঙ্কের একটি বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে যে, ব্যাঙ্কগুলিকে তাদের শাখাগুলিতে ইমেজ বেসড চেক ট্রানকেশন CTS সিস্টেমের আওতাভুক্ত করা নিশ্চিত করতে হবে ৩০ সেপ্টেম্বর, ২০২১ সালের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *