রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে নতুন পদক্ষেপ রাজ্য সরকারের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনেকদিন থেকেই দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্যের রেশন ব্যবস্থায়। কখনও ওজনে কারচুপি, কখনওবা অভিযোগ উঠেছে রেশন সামগ্রী না পাওয়ারও। অনেক সময় সরকার ব্যবস্থা নিয়েছে আবার অনেক সময় খাদ্য দফতরকে পিছিয়ে আসতে হয়েছে প্রয়োজনীয় প্রমাণের অভাবে। তবে এবার হয়তো সেই দুর্নীতিই কমানো যাবে। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনার লক্ষে খাদ্য দফতর অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করতে চলেছে। গ্রাহককে বঞ্চিত করে সেই খাদ্য সামগ্রী খোলা বাজারে যাতে রেশন ডিলাররা কোনোভাবেই বিক্রি করতে না পারে ব্যবস্থা করা হচ্ছে তারও।

সরকার চালু করেছে রেশন কার্ডে আধার নাম্বার সংযুক্তিকরণের প্রক্রিয়া। সকল উপভোক্তার রেশন কার্ডের সঙ্গে আধার নাম্বার সংযুক্ত করে নিতে হবে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে।খাদ্য দফতর সেই প্রক্রিয়া সম্পূর্ণ করতে কাজ চালিয়ে যাচ্ছে জোর কদমে। তাদের আশা, সমস্ত রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ সম্পূর্ণ করে ফেলতে পারবে নির্দিষ্ট সময়ের মধ্যেই । এবং এই আধার সংযুক্তিকরণের কাজ সম্পূর্ণ হলেই খাদ্য দফতর আমূল পরিবর্তন আনতে চলেছে রেশন ব্যবস্থায়।

আগামী এপ্রিল মাসের মধ্যে রেশন সামগ্রী পাওয়া যাবে আধার নাম্বারের সাহায্যে আঙুলে ছাপ দিয়েই। এর ফলে স্বচ্ছতা ফিরবে রাজ্যের রেশন ব্যবস্থাতেও। রেশন সামগ্রী পরিমাণ মতো বন্টন না করে খোলা বাজারে এতদিন বিক্রির যে অভিযোগ উঠতো এই ব্যবস্থার মাধ্যমে তা ঠেকানো সহজ হবে। রেশন ব্যবস্থাকে ঘিরে অসাধু চক্রের রমরমা আটকাতে এই ব্যবস্থা খুব কার্যকরী হবে বলেও খাদ্য দফতর মনে করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *