লোকাল ট্রেন চালু হলেও ফুল চাষিদের ভবিষ্যৎ কিন্তু সেই তিমিরেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভাবা হয়েছিল দিন আনা দিন খাওয়া মানুষদের রুজি রোজগারের সংস্থান হবে লোকাল ট্রেন চালু হলে। কিন্তু দেখা গেল দুদিন ট্রেন চালু হলেও অন্ধকারে কিন্তু রয়েই গেল সেই প্রদীপের তলায়। লোকাল ট্রেনে কোনোভাবেই মিলছেনা ভেন্ডারের টিকিট। আর যার ফলে ফুল চাষি ও ব্যবসায়ীরা ট্রেনে করে ফুল আনতে পারছেন না শিয়ালদা শাখায় ঠাকুরনগর, রানাঘাট এমনকি হাসনাবাদ থেকেও।

লোকাল ট্রেন চালু হওয়ার পরেও যে ফুল চাষীদের আখেরে কোনো লাভ হয়নি তা একরকম স্পষ্ট বিগত দিনের ছবি দেখেই । এও দেখা যাচ্ছে ফুলচাষীরা হাওড়া জগন্নাথ ঘাটে ফুল নিয়ে আসতে পারছেন না এমনকি খড়্গপুর ডিভিশন এর পাঁশকুড়া, মেচেদা, মেদিনীপুর, কোলাঘাট থেকেও। কারণ সেই এক। কাউন্টার থেকে মিলছেনা ভেন্ডারেরে কোনো টিকিট। কেউ কেউ আবার বাধ্য হয়ে গাড়ি ভাড়া করে ফুল নিয়ে আসছেন ব্যবসার তাগিদে। কিন্তু এতে তাদের আয়ের থেকে বেশি ব্যয় হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত করোনার পূর্ববর্তী সময়ে বিভিন্ন শাখার ট্রেনে কলকাতায় ফুল নিয়ে আসতেন প্রতিদিন ৭০০ থেকে ৮০০ ফুলচাষী ব্যবসায়ী। কিন্তু তা সম্ভব হচ্ছে না বর্তমান করণা পরিস্থিতিতে।সেই কারণেই মনে করা হচ্ছে কালীপুজোর আগে একবার ফের ফুলের দাম বাড়তে পারে আকাশ ছোঁয়া। কারণ যোগানের তুলনায় অনেক বেশি হয়ে যাচ্ছে ফুলের চাহিদাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *