শহর কলকাতা অন্যদের পথ দেখাচ্ছে ই-যানবাহনের ক্ষেত্রে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোন শহর কত তাড়াতাড়ি ই-যানবাহনকে নিজেদের আয়ত্তের মধ্যে নিয়ে তার ব্যবহার চালু করতে পারছে, এই তালিকায় কলকাতারও নাম রইল বিশ্বের ৬ টি সেরা শহরের তালিকায়। কলকাতার নামও থাকছে এমনকি দ্য ইভি (ইলেকট্রিক ভেহিকেল) সিটি কেসবুক ২০২১ এ।

এমনকি ই-বাসের সংযোজনের দিক থেকে কলকাতা লন্ডনের চেয়েও এগিয়ে রয়েছে শতাংশের বিচারে। এখানেই রয়েছে দেশের সব শহরের মধ্যে সর্বাধিক বেশি সংখ্যায় ইলেকট্রিক বাস। এর পাশাপাশি রয়েছে এশিয়ার প্রাচীনতম ট্রাম নেটওয়ার্কও। যা বেশ কিছু মানুষকে শহরের একপ্রান্ত থেকে অপর প্রান্তে পৌঁছে দেয় অনায়াসে। ই-বাস এর সঙ্গে এই ‘বুড়ো’ ট্রাম রুট থাকার দরুণ আলাদাই একটা গুরুত্ব রয়েছে কলকাতার ই-যানের।

মূলত এই ‘ইভি সিটি কেসবুক’ নানান তথ্য স্থাপন করে সারা বিশ্ব জুড়ে শহর ও অন্যান্য এলাকায় ই-যান চালুর প্রচেষ্টা সম্পর্কে। কীভাবে শহরগুলি ই-যান মোতায়নের জন্য প্রস্তুত হচ্ছে এই কেস স্টাডিতে উদাহরণ তুলে সেটাই দেখানো হয়। এই কেসবুকে কলকাতা ছাড়া আর একটি মাত্র শহর রয়েছে ভারতের। সেটি হায়দরাবাদ, তবে ই-ট্যাক্সির জন্য বিশেষ নাম রয়েছে নিজামের শহরের।ইভি সিটি কেসবুকের উদ্দেশ্য হল, ই-যান গ্রহণে শহরগুলির বাধা, লাভ ও কী কী বিকল্প রাস্তা বেরিয়ে আসে তা নিয়ে আলোচনা করা। এই কেসবুক তৈরির জন্য আরবান ফরসাইট দ্য ইলেকট্রিক ভেহিকেল ইনিশিয়েটিভ এবং দ্য ইন্টারন্যশনাল এনার্জি এজেন্সির সঙ্গে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *