শীতের সবজির জোগান ক্রমশ বেড়েছে শহরের বাজারে, এমনকি কমেছে দামও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : টানা নিম্নচাপের ফলে ক্রমাগত নষ্ট হচ্ছিলো শীতের ফসল। তার জেরে আবার নতুন করে চাষ করতে হয়েছিল চাষিদের। বারবার সবজি বিক্রেতারা বলেছিলেন, বাজারদর কমবে বাজারে নতুন সবজি এলেই। এতদিন মূলত বাজার ছিল অগ্নিমুল্য। হাত দিলেই ছেঁকা খেতে হচ্ছিল। তবে এবার বাজার সস্তা হল শীতের সবজির জোগান বাড়ার সঙ্গে সঙ্গে।অবশেষে চরম স্বস্তি এলো মধ্যবিত্তের দৈনন্দিন জীবনে।শীতকাল মানেই মূলত নানা সবজির সম্ভার।রয়েছে ফুলকপি, বাঁধাকপি, সিম, গাজর, পেঁয়াজকলি, কড়াইশুঁটি, মুলো ও অন্যান্য আরও অনেক কিছুই। মাছ প্রিয় বাঙালি প্রাণ ভরে সবজি কেনে এই সময়। তবে টমেটো চাষ নষ্ট হয় দক্ষিণের একাধিক রাজ্যে ভারী বৃষ্টিতে। যার ফলে বাজারে এখনও কমেনি টমেটোর দাম।

তবে আগের থেকে অনেকটা নিম্নমুখী শীতের বাকি ফসলগুলির দাম। হাতিবাগান বাজারে প্রতি কেজি সবজির দাম খানিকটা মোটামুটি এইরকম। টমেটো ৮০-১০০ টাকা , সিম ৮০ টাকা, পেঁয়াজকলি ৬০-৭০ টাকা, উচ্ছে ৮০, পটল ৮০, গাজর ৫০ টাকা, বিট ৬০ টাকা, কড়াইশুঁটি ১০০ টাকা, কাঁচা লঙ্কা ১০০, পেঁপে ২৫ টাকা বেগুন ৪০ টাকা, ক্যাপসিকাম ১০০ টাকা, শসা ৪০ টাকা। ফুলকপি ১৫-২০ টাকা প্রতি পিস, পালংশাক ৩০ টাকা প্রতি কিলো, বাঁধাকপি ২০-৩০ টাকা প্রতি পিস, ধনেপাতা ১৫ টাকা ১০০ গ্রাম, ডাঁটা ৩০০ টাকা প্রতি কেজি, আলু ১৩-১৫ টাকা প্রতি কেজি।

মানিকতলা বাজারের এক বিক্রেতার কথায় অনেকটা দাম কমেছে শীতের সবজির। আরও দাম কমবে বাজারে আরও সবজি এলে। তবে অনেক আমদানি বেড়েছে এখনই। গরমের সবজির দাম একটু বেশি। আর মরসুমি ফসল না হওয়ায় দাম কিছুটা বেশি থাকবে বলেই জানালেন বিক্রেতা।হাতিবাগান মার্কেটের এক বিক্রেতা এও বলেন, অনেকটা কমেছে শীতের সবজি। তিনি প্রতিদিনই বাজার করেন। প্রায় দীর্ঘদিন পর কমল শীতের সবজির দাম। শীত আরও পড়লে হয়ত বাজারদর আরও কমবে, আশাবাদী তিনি। সামনে শীতের সবজির দাম আরও কমে কিনা এখন সেটাই দেখার অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *