সাধারণ মানুষকে হেনস্থা ফেসবুক পোস্ট নিয়ে! সুপ্রিম কোর্টের ভর্ৎসনা কলকাতা পুলিশকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সোশ্যাল মিডিয়া সাধারণ মানুষের স্বাধীন মতামত প্রকাশের যে একটা বড়ো মাধ্যম হয়ে উঠেছে আজকের দিনে, কোনো সন্দেহ নেই সেই ব্যাপারেও। কিন্তু আজকাল সাধারণ মানুষকে প্রায়ই পুলিশি হেনস্থার স্বীকার হতে হচ্ছে সোশ্যাল মিডিয়ায় কোনো বিতর্কিত বা সরকার বিরোধী মন্তব্য করলেই। তুচ্ছ বিষয়ে সাধারণ মানুষের এহেন হেনস্থা নিয়ে সুপ্রিম কোর্ট এদিন ভর্ৎসনা করল কলকাতা পুলিশকে।

জানা গেছে, সম্প্রতি সুপ্রিম কোর্টের নজরে গোটা বিষয়টি আসে রশ্নি বিশ্বাস নামক এক মহিলার ফেসবুক পোস্ট ঘিরে তৈরি হওয়া বিতর্কের সূত্রে। উক্ত মহিলা আদতে দিল্লিরই বাসিন্দা বলেই জানা গেছে। এমনকি তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন রাজ্যে লকডাউন চলাকালীন সময়ে কলকাতার রাজাবাজার অঞ্চলে ভিড় ও বিশৃঙ্খল পরিস্থিতির ছবিও। তিনি রাজ্যে বর্তমানে ক্ষমতাসীন সরকারের তীব্র সমালোচনা করেন নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ওই ছবি পোস্ট করে। লকডাউন পরিস্থিতিতে ভিড় ও সামাজিক দূরত্ব বিধি পালন করাতে ব্যর্থ হচ্ছে সরকার এবং পুলিশ প্রশাসন, তিনি এমনটাই দাবি করেন।

মূলত তুমুল বিতর্ক শুরু হয়েছিল রশ্নি বিশ্বাসের ওই পোস্টকে কেন্দ্র করেই। সরকারবিরোধী ওই পোস্টের ভিত্তিতে কলকাতা পুলিশের তরফ থেকে দিল্লির ওই মহিলাকে সমন পাঠানো হয়। গত ১৩ মে কলকাতা পুলিশ রশ্নি বিশ্বাস নামে ওই মহিলার বিরুদ্ধে বালিগঞ্জ থানায় একটি এফআইআরও দায়ের করেন। এরপরই কলকাতা পুলিশের ওই সমনের বিরুদ্ধে ওই মহিলা আদালতে পাল্টা আপিল করেন। তিনি সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হন এ ব্যাপারে।

প্রসঙ্গত, এই মামলার রায়ে দেশের শীর্ষ আদালত কড়া ভর্ৎসনা করেছে পশ্চিমবঙ্গ সরকার ও কলকাতা পুলিসকেই। শীর্ষ আদালতের তরফে নিন্দা করা হয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্টের মতো তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সাধারণ মানুষকে এহেন হেনস্থার মতো ঘটনারও। আদালত এও জানিয়েছে, সাধারণ মানুষের বাকস্বাধীনতা পুলিস যদি কেড়ে নিতে চায়, তাহলে আদালতকেই হস্তক্ষেপ করতেই হবে আগামীদিনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *