সাধারণ মানুষ গন্ধে জেরবার যত্রতত্র মূত্রত্যাগ এর জেরে, ক্রমশ নোংরা হচ্ছে স্বপ্নের মহানগর কলকাতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রয়েছে আইন, রয়েছে এমনকি নিষেধাজ্ঞা তবুও চলছে সব কিছুকে বুড়ো আঙুল দেখানো। যত্রতত্ৰ প্রস্রাবের বহর দেখতে পাওয়া যায় কলকাতার রাস্তায় একটু ফাঁকা জায়গায় চোখ রাখলেই। উত্তর থেকে দক্ষিণ চিত্রটা যে সবত্র একই তা বলাই বাহুল্য। কোথাও হয়তো একটু লুকিয়ে চুরিয়ে স্বল্প পরিমাণে আবার কোথাও আবার জনসমক্ষেই মূত্রত্যাগ চলছে নির্বিচারে।

সম্প্রতি এসপ্ল্যানেডের দূরপাল্লা বাসস্ট্যান্ড লাগোয়া চত্বরে যে ছবি ধরা পড়েছে তা বর্তমান করোনাকালে পরিচ্ছন্নতার নিরিখে মোটেই সুখকর নয়, সেই সঙ্গে চরম ক্ষতিকারকও কলকাতার সৌন্দর্যায়নেও ক্ষেত্রেও। অবাধে মূত্রত্যাগ চলছে এসপ্ল্যানেডের রাণী রাসমনি অ্যাভিনিউ ফুটপাথের ধারে বাসের আড়ালেই ।এমনকি গন্ধে টেকা দায় ফুটপাথ ধরে হেঁটে গেলেও। সাধারণ পথচারীদেরকে এমনকি সেই জায়গা পার করতে হচ্ছে নাকে রুমাল দিয়ে কিংবা হাত দিয়ে নাক-মুখ ঢেকে। অথচ সেখানে পাবলিক টয়লেটের কোনো অভাব নেই, প্রস্রাবখানা রয়েছে অনতিদূরেই। তবুও সেখানে যেতে মানুষের চরম অনীহা। তাই স্বাভাবিক ভাবেই মানুষের সচেতনতার উপরেই আঙুল উঠছে।

প্রসঙ্গত, কলকাতার নিরাপদ শহরের খেতাব জুটেছে বেশ কিছুদিন আগেই। সেই সঙ্গে এই শহর পুরো দেশের গোটা বাঙালির সাংস্কৃতিক প্রাণ কেন্দ্রও বটে। তিলোত্তমাকে সুন্দরতর থেকে সুন্দরতম করে তোলার ক্ষেত্রেও এমনকি প্রশাসন থেকে সরকার প্রত্যেকেই অঙ্গীকারবদ্ধ। তবে সেই দায়িত্বের সিকি ভাগও কি আমজনতার নয়? এমনকি প্রশ্ন উঠছে মানুষের সচেতনতার উপরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *