সিভিক ভলান্টিয়ার বুকে পা তুলে দিলেন তরুণকে রাস্তায় ফেলে! প্রশ্ন উঠল ক্ষমতার আস্ফালন নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রায় মাঝে মাঝেই অতি সক্রিয়তার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। তবে কার্যত একরকম নজিরবিহীন প্রকাশ্য রাজপথে এ ভাবে বুট-পরা পায়ে এক জনকে লাথি মারার এমন দৃশ্য। তেমন এক ঘটনার ছবি সামনে এল শহর কলকাতায়। এক তরুণকে এক সিভিক ভলান্টিয়ার বুকের উপরে বুট পরা পা দিয়ে ঠেসে ধরেছেন, কথ্য ভাষায় ‘গ্রিন পুলিশ’। আদতে সিভিক ভলান্টিয়ারদের রাখা হয়েছে পুলিশকে সাহায্য করার জন্যই।তা হলে কি ক্ষমতার আস্ফালন কি সংক্রমিত হল তাঁদের মধ্যেও, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে শুরু করেছে জনমানসে।

মহানগর এমনই ঘটনার সাক্ষী থাকল রবিবার সন্ধ্যায় রবীন্দ্র সদনের এক্সাইড মোড়ে। অনেকেই ভিডিয়ো রেকর্ডিং করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেন এই দৃশ্য। আর যার জেরে সমালোচনার তীব্র ঝড় শুরু হয়। এদিকে তন্ময় বিশ্বাস নামে ওই সিভিক ভলান্টিয়ার অকপটে স্বীকারও করে নেন ঘটনার কথাও। তিনি এবং ঘটনাস্থলে উপস্থিত অন্য পুলিশকর্মীরা জানান, ওই যুবক এ দিন সন্ধ্যায় এক্সাইড মোড় থেকে হাওড়াগামী একটি চলন্ত বাস থেকে মহিলার ব্যাগ ছিনতাই করেছিলেন। তিনি জনতার হাতে ধরা পড়ে মার খাচ্ছিলেন এমনকি বাস থেকে নেমে পালাতে গিয়েও। তন্ময় প্রথমে তাঁকে উদ্ধার করেন উন্মত্ত জনতার হাত থেকে। তখন ওই যুবক পালানোর চেষ্টা করতেই তন্ময় তাঁকে আটকানোর চেষ্টা করেন।

কেন ওই যুবককে থানায় নিয়ে যাওয়া হল না? তন্ময়ের যুক্তি, ‘‘ ওই যুববকে সামলানো যাচ্ছিল না সেই সময়। নেশাগ্রস্ত ওই যুবকের গায়ে ভীষণ জোর। তাই বাধ্য হয়েই কোনও মতে আটকে রাখা হয়েছিল তার বুকে পা দিয়ে।’’কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র রাতে বলেন, ‘‘আমি বিব্রত ঘটনাটি দেখে। ঘটনার জন্য দুঃখিত। রাতেই বরখাস্ত করা হয়েছে ওই সিভিক ভলান্টিয়ারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *