স্ট্রোক বাথরুমেই কেন বেশি হয়? জেনে নিন এর আসল কারণ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্ট্রোক অর্থাত্‍ ব্রেন অ্যাটাক। মস্তিষ্কের কোষে অক্সিজেন সরবরাহ কমে যায় মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন বিঘ্নিত হলে। স্মৃতিশক্তি এবং পেশী নিয়ন্ত্রণ হ্রাস পেতে পারে যার জেরে। সাধারণত বাথরুমেই হয়ে থাকে বেশিরভাগ স্ট্রোক। বাথরুমে পড়ে মৃত্যু, স্নান করার সময় স্ট্রোক এই ধরণের ঘটনা দিন দিন ক্রমশ বেড়েই চলেছে বিশ্বের বিভিন্ন স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী। বর্তমানে সবচেয়ে বেশি যে স্ট্রোক হয় সেটি হল ব্লাড কটের কারণে। যেখানে ব্রেনে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যায় রক্ত জমাট বেঁধে যাওয়ার ফলে।এই জীবন-ঝুঁকির জন্য দায়ি এমনকি উচ্চ রক্ত চাপ এবং মিনি স্ট্রোকও । চিকিত্‍সকদের মতে, মিনি স্ট্রোক হলে কখনো তা অবহেলা করা উচিত নয়। এটি ওয়ার্নিং দিয়ে দেয় স্ট্রোক হওয়ার আগে থেকেই।

কিন্তু বাথরুমেই বেশি স্ট্রোক হয়ে থাকে কেন? সাধারণত প্রথমে সবাই চুল বা মাথা ভেজায় স্নান করার সময়। বিশেষজ্ঞদের মতে, এটি হল বড় ভুল সবচেয়ে। কারণ শরীরে রক্ত সঞ্চালন হয় একটি নির্দিষ্ট তাপমাত্রায়। স্নান করার সময় সময় লাগে সেই তাপমাত্রার সাথে সামঞ্জস্য তৈরি করতে। রক্ত সঞ্চালন বহুগুণ বেড়ে যায় শুরুতেই চুল, মাথায় জল দিলে । যা স্ট্রোক হওয়ার অন্যতম কারণ।যাদের উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, নার্ভের সমস্যা কিংবা ডায়াবেটিস রয়েছে তাদের উচিত নয় এই পদ্ধতিতে স্নান করা ।

সঠিক পদ্ধতি মেনে স্নান: চিকিত্‍সকদের মতে, স্নানের যাত্রা শুরু করতে হবে পা থেকে। তারপর মাথা, চুল ভেজানো উচিত ধীরে ধীরে কাঁধ অবধি ভিজিয়ে। তাদেরকে এই তথ্য অবশ্যই জানিয়ে রাখুন পরিবারের বয়স্ক মা-বাবা থাকলে।
এছাড়া আগের থেকে অনেক বেড়েছে বাথরুমে পা পিছলে পড়ে যাওয়ার ঘটনাও। তাই ঘরে বয়স্ক ব্যক্তি বা যাদের গুরুতর কোনো সমস্যা রয়েছে তাদের জন্য বাধ্যতামূলক বাথরুমে বাথ ম্যাট, স্টুল এই ধরণের ব্যবস্থা রাখা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *