হচ্ছে না কোনো ব্যাঙ্ক ধর্মঘট, পুজোর আগে স্বস্তির খবর এল আম জনতার জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুজোর আগে ডাকা ব্যাক ধর্মঘট এর পথ থেকে শেষ পর্যন্ত সরে এল ৪টি অফিসার্স অ্যাসোসিয়েশন৷ ২৬ ও ২৭ সেপ্টেম্বর কোনো রকম ব্যাঙ্ক ধর্মঘট হচ্ছে না বলেই তারা জানিয়েছে ।যে চারটি সংগঠন ধর্মঘট ডেকেছিল তাদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, কেন্দ্রীয় অর্থ সচিব রাজীব কুমারের সঙ্গে দেখাও করেছেন তাদের চারজন প্রতিনিধি। সুষ্ঠু আলোচনা হয়েছে দু’পক্ষের মধ্যেও । ওই চার আধিকারিকের কথায়, তাঁদের অভিযোগ যে যে বিষয় নিয়ে বা তাঁরা আলোচনা করতে চান, অর্থ মন্ত্রক সেই সব বিষয়ে নিয়েই প্রতিশ্রুতি দিয়েছে আলোচনার করার। আশ্বাস দিয়ে আরও বলা হয়েছে যে গঠন করা হবে একটি কমিটিও । সেই কমিটি সপ্তাহে পাঁচদিন কাজ, ব্যাঙ্ক সংযুক্তিকরণ সংক্রান্ত একাধিক বিষয়, অবসরকালীন বিষয়, ক্যাশ ট্রানজাকশনের সময় কমানো , খতিয়ে দেখবে ইত্যাদি নানা বিষয়।

কয়েকদিন আগে ব্যাঙ্কের ৪টি অফিসার্স অ্যাসোসিয়েশন দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছিল ২৬ ও ২৭ সেপ্টেম্বর৷ বৃহস্পতি ও শুক্রবারের এই ধর্মঘটের সঙ্গে জুড়ে যেত চতুর্থ শনিবার অর্থাৎ ২৮ সেপ্টেম্বর ও রবিবারের ছুটিও । পরের দিন ৩০ সেপ্টেম্বর ব্যাঙ্কের হাফ ইয়ারলি ক্লোজিংয়েও বন্ধ থাকে সাধারণত গ্রাহক পরিষেবা। তাই সব মিলিয়ে মনে করা হয়েছিল টানা পাঁচদিনের দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকার সম্ভাবনা পুজোর মুখে বড় সঙ্কটের কারণ হয়ে উঠতে পারে বলেই।

উল্লেখ্য, এক সঙ্গে ১০টি ব্যাঙ্কের সংযুক্তিকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমে হবে ১২। সাম্প্রতিক ঘোষণা মতো ১০টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে হচ্ছে ৪টি ব্যাঙ্ক । সংযুক্তিকরণ হচ্ছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্কের ও । মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও কর্পোরেশন ব্যাঙ্কও। এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হবে ইন্ডিয়ান ব্যাঙ্ক। কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্কও মিশে যাচ্ছে। ব্যাঙ্কে সংয়ুক্তিকরণ ও একাধিক ইস্যুতে চারটি অফিসার্স অ্যাসোসিয়েশন ডাক দিয়েছিলএই ধর্মঘটের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *