হোয়াটসঅ্যাপ গ্রুপের সাংকেতিক ভাষা উদ্ধারের চেষ্টা এন আই এর, খোঁজ মিলল আরও দুই জঙ্গির

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এন আই এর গোয়েন্দাদের রীতিমতো একপ্রকার ঝক্কি পোহাতে হচ্ছে ধৃত জঙ্গিদের থেকে কথা বের করতে। সূত্রের আরও খবর, তদন্তকারীদের তারা বিভিন্নভাবে বিভ্রান্ত করারও চেষ্টা করছে অনবরত। এদিকে জঙ্গিদের হোয়াটসঅ্যাপ গ্রুপ প্রধান হাতিয়ার হয়ে উঠেছে গোয়েন্দাদের কাছে। আর সেই গ্রুপ থেকেই আরও দুই জঙ্গির খোঁজ মিলেছে বলেও এন আই এর সূত্রের খবর।

জঙ্গিরা হোয়াটসঅ্যাপে একটি গ্রুপ খুলছিল নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য। সেই গ্রুপের নাম ছিল, “গজওয়াতুল হিন্দ।” এই গ্রুপের সূত্র ধরেই NIA ফাঁস করে জঙ্গি মডিউলের পর্দা। জঙ্গিরাও ক্রমাগত জেহাদ চালিয়ে যাচ্ছে ভারতে “গাজওয়াতুল হিন্দ” প্রতিষ্ঠার লক্ষ্যেও। জঙ্গিদের কাছ থেকে অতীতে পাওয়া একাধিক কাগজপত্র দেখে এন আই এর গোয়েন্দাদের কাছে এই বিষয়টিই সুস্পষ্ট হয়েছে। তদন্তকারী সংস্থার গোয়েন্দারা এবার সেই চ‍্যাট গ্রুপের সমস্ত তথ্যই হাতে পেতে চাইছে। তবে সেই গ্রুপ থেকে গোয়েন্দাদের কাছে একটু কঠিন হচ্ছে লক্ষ্য এবং কার্যকলাপ সংক্রান্ত তথ্য পাওয়ার বিষয়টাও। কারণ সাংকেতিক ভাষা ব্যবহার করত জঙ্গিরা। তদন্তকারীরা এখন এই সংকেতগুলিই বোঝার চেষ্টা চালাচ্ছে।

অন্যদিকে যে দুই জঙ্গির নতুন করে খোঁজ পাওয়া গেছে তারাও মুর্শিদাবাদের বাসিন্দা বলে সূত্রের খবর। তাদের একজনের নাম আনসারি। কিন্তু কে এই আনসারি? সেকি পশ্চিমবঙ্গেরই নাকি কেরালার?। NIA এই বিষয়টিই জানার চেষ্টা করছে। আনসারি কায়দাতুল জিহাদের উপমহাদেশ শাখার অন্যতম শীর্ষ সদস্য বলে জানা গেছে।পাশাপাশি পাওয়া গেছে আরও একজনের নাম। পাওয়া গেছে কাশ্মীরের বেশকিছু ছবিও। NIA চেষ্টা চালাচ্ছে তারই যোগসূত্র খুঁজে বের করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *