৮৯ বছর বয়সেও এই অনাথ আশ্রম সামলে যাচ্ছেন সম্পূর্ণ নিজের উদ্যোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দক্ষিণ দিনাজপুর জেলার ছোট্ট শহর বুনিয়াদপুরের বড়াইল গ্রামেই রয়েছে ‘বড়াইল উপজাতি কল্যান সংঘ’ নামে এক অনাথাশ্রম। সব মিলে প্রায় ২৭ টি বাচ্চা রয়েছে এই অনাথ আশ্রমে । ব্যস্ত জীবনে বুনিয়াদপুরের অনেকেই এর নাম জানে না অথবা জেনেও বিস্তর মাথা ঘামায় না। কিন্তু একজন ব্যক্তি তার একার প্রচেষ্টায় এই আশ্রম চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরেই যার নাম সুকুমার রায় চৌধুরী।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ থেকে আগত মানুষদের সেবার ব্রত নিয়ে তিনি আসেন যাদবপুর থেকে উত্তরবঙ্গে । সেখানে স্বর্গীয় প্রজ্ঞানন্দ মহারাজের সাথে তার দেখা হয়। তার সাথে থাকার সুবাদের কারণে তিনি ভারতসেবাশ্রম এর সঙ্গে যুক্ত হয়ে যান এবং নিজের জীবন নিয়োজিত করেন মানুষের সেবায়। ১৯৯৫ সালে ‘বড়াইল উপজাতি কল্যান সংঘের ভার তিনি নিজে হাতে তুলে নেন।তার আর ফেরা হল না নিজের বাড়িতে । সময়ক্রমে এই আশ্রমই হয়ে উঠল তার নিজের বাড়ি।

ধীরে ধীরে একজন দক্ষ পিতার মত তিনি এই আশ্রমকে আগলে রাখতে শুরু করলেন। প্রথমে অনেকে এগিয়ে এলেও এখন আর কেউ বাড়িয়ে দেয় না সহযোগিতার হাত। কালচক্রে সুকুমার বাবু এখন ৮৯ বছরে পা দিয়েছেন। আশ্রমের বাচ্চাদের কাছে তিনি ‘মাষ্টারমশাই’ নামে বেশি পরিচিত । হ্যাঁ তিনিই সত্যিই ভাল মানুষ হওয়ার শিক্ষা দিচ্ছেন যে তাদের না বা জুটুক দুই বেলা পেট ভরা ভাত নাই বা জুটুক পরনের কাপড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *