আচমকা বুকজ্বালা, অ্যাসিডিটি নাকি হার্টের সমস্যা! বুঝবেন কীভাবে? একবার জেনেনিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গ্যাস্ট্রিক ছাড়াও আমাদের বুকজ্বালা করে বিভিন্ন কারণে। বুক জ্বালা-পোড়া করলে অনেকে এটিকে মনে করেন গ্যাস্ট্রিকের সমস্যা বলেই। এবার জেনে নিন বুক জ্বালা-পোড়া করলে অ্যাসিডিটি নাকি হার্টের সমস্যা তা বুঝবেন কীভাবে। সবসময় যে হার্ট অ্যাটাক হয় গ্যাস বা বদহজমের কারণেই , এমনটা কিন্তু নয়।অনেক সময়ে হার্ট অ্যাটাক হতে পারে অ্যানজাইনা পেক্টোরিসের কারণেও। বুকে ব্যথা যদি খুব চাপ দিয়ে হয় তাহলে বুঝতে হবে এটা গ্যাসের ব্যথা নয়। এই অ্যানজাইনা পেক্টোরিস একবারও হতে পারে, আবার একাধিকবারও হতে পারে।

এই অবস্থা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তন। সাধারণত সারা শরীরে জ্বালা, বুকে চাপ ব্যথা অনুভূত হলে বুঝতে হবে হতে পারে এই রোগটি। তবে শুধু বুকেই নয় ব্যথা অনুভূত হতে পারে হাত, গলা, কাঁধ এবং চোয়ালেও।‌ এই রোগের মূলত পাঁচটি প্রকার রয়েছে। এই রোগ হতে পারে খুব স্ট্রেস, ওষুধের প্রতিক্রিয়ায়। বমি, পেট ব্যথা, পিঠে ব্যথার মতো সমস্যাও হতে পারে অ্যানজাইনা পেক্টোরিস হলে ।

বেশিরভাগ সময়েই এই ব্যথা থাকে ৩ থেকে ৫ মিনিট। আবার এই রোগ অনেকক্ষণ ১৫ মিনিট পর্যন্ত স্থায়ী হয় । তবে সব সময় যে অ্যানজাইনা পেক্টোরিস হলেই হার্ট অ্যাটাক হয় তা কিন্তু নয়। এই রোগ হলে বুঝতে হবে আপনার হার্ট কিন্তু ঝুঁকিতে রয়েছে। তাই চিকিৎসার প্রয়োজন অবিলম্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *