সম্প্রতি না ফেরার গান মুক্তি পেল ওয়ার্ল্ড মিউজিক ডে উপলক্ষে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : Na Ferar gaan – এটি মূলত একটি জিপসি গান ডিজেলেম ডিজেলেমের রূপান্তর। ১৯৪৯ সালে গানটি মূলত লিখেছিলেন সার্বিয়ান জিপসি সঙ্গীতশিল্পী জারকো জোভানোভিক। যার পরিবারের সদস্যরা নিহত হয়েছিল ব্ল্যাক লিজিয়ন (হিটলারের সেনাবাহিনী) দ্বারা। জার্মান অধিকৃত ইউরোপে ৬ মিলিয়ন ইহুদি ছাড়াও নাৎসিরা মূলত হত্যা করেছিল ৫০ ,০০০ -১৫০ ,০০০ জিপসিকে। কেউ কেউ বলছেন আসল অঙ্ক দেড় লাখ। ১৯৭১ সালে, আন্তর্জাতিক রোমানি কংগ্রেস, লন্ডনে গানটি স্বীকৃতি লাভ করে রোমানি সঙ্গীত হিসাবে।

কবি ও সুরকার শান্তনু রায় এই ফ্যাসিবাদ-বিরোধী গানটি তৈরি করেছেন ভারত ও বাংলাদেশের ক্রমবর্ধমান ঘৃণার রাজনীতির প্রেক্ষাপটে। বাংলা সংস্করণে জিপসিদের বিচরণ লালসা এবং সেই অসহায় দরিদ্র মানুষের আর্তনাদও রয়েছে যারা এক ভূখণ্ড থেকে অন্য অঞ্চলে চলে যায় শুধু মাত্র বেঁচে থাকার জন্য ।গানটি প্রকাশ করেছে ইউডি এন্টারটেইনমেন্ট এবং এটি উপলব্ধ সমস্ত নেতৃস্থানীয় ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে । মিউজিক ভিডিওটি ইউটিউব চ্যানেল শান্তনু রায়-দুপুরের নীলে প্রকাশিত হয়েছে।

জনপ্রিয় জিপসি গান ‘জেলেম ডিজেলেম’-এর এখন একটি প্রশান্তিদায়ক বাংলা সংস্করণ রয়েছে । ‘না ফেরার গান’ শিরোনামের গানটি জিপসি গান ‘জেলেম ডিজেলেম’-এর চমৎকার রূপান্তর।এই অনুষ্ঠানে উপস্থিত ছিল গৌরব চ্যাটার্জী , উপল সেনগুপ্ত, অভিষেক চক্রবর্তী ,এনি আহমেদ, সুদীপ্ত পাল, শান্তনু রায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *