‘অকারণ আতঙ্ক এবং ভ্রান্ত ধারণা’ রয়েছে রাজ্যে অক্সিজেন ঘাটতির আড়ালে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগে আঁচ করা যায়নি করোনা পরিস্থিতির ভয়াবহতা। তার উপরে চিকিত্‍সক এবং সিলিন্ডার ব্যবসায়ীদের একাংশের দাবি নাগরিকদের একাংশের ‘অকারণ আতঙ্ক এবং ভ্রান্ত ধারণা’ই রাজ্য জুড়ে অক্সিজেন সিলিন্ডার ঘাটতির নেপথ্যে অন্যতম প্রধান কারণ। তাঁরা সকলেই বলছেন, রাজ্যে যে পরিমাণ অক্সিজেন উত্‍পাদন হয়, তা যথেষ্ট এই মুহূর্তে চাহিদা মেটানোর জন্য।

কিন্তু তার পরেও আকাল কেন? ‘অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টর্স’-এর সাধারণ সম্পাদক মানস গুমটার দাবি, ”নাগরিকদের একাংশ , অপ্রয়োজনীয় ভাবে অক্সিজেন সিলিন্ডার কিনে ঘরে রেখে দিচ্ছেন আতঙ্কে। ফলে সেগুলি রিফিলের সুযোগ মিলছে না। কোনও হাসপাতালে সিলিন্ডার থাকলে সুযোগ থাকত ফের অক্সিজেন ভরার।” তবে সেক্ষেত্রে মানসবাবুর দাবি মানুষের আতঙ্ক কাটানোর দায়িত্ব কেন্দ্র ও রাজ্য প্রশাসনেরই।

শিল্পমহল সূত্রের খবর, ভারতে এখন দৈনিক উত্‍পাদন হয় ৭৭০০ টন অক্সিজেন। কিন্তু চাহিদা ১০ হাজার টন। ফলে সমস্যা বাড়াচ্ছে সেই ঘাটতি। কিন্তু বঙ্গে বিভিন্ন সংস্থার মোট দৈনিক উত্‍পাদন ক্ষমতা ৪৭০ টন। এখনও পর্যন্ত চাহিদা ২৭০ টন। গত সপ্তাহে তা ছিল ১৫০ টন। তখনই চাহিদা ৩০০ টনে পৌঁছনোর সম্ভাবনা ও তার প্রস্তুতি নিয়ে আলোচনা হয় স্বাস্থ্য দফতর ওই উত্‍পাদনকারী সংস্থাগুলির মধ্যে বৈঠকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *