অবশেষে জিএসটি পরিষদের বড় সিদ্ধান্ত জিএসটি নিয়ে , কারা কারা লাভবান হবেন জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার জিএসটি পরিষদ বড় সিদ্ধান্ত নিল জিএসটি-র কর কাঠামোর ক্ষেত্রে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম এই খবর দিয়েছে পরিষদ সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে।বর্তমানে পণ্যের কর কাঠামো হচ্ছে মূলত চার ধরনের- ৫, ১২, ১৮ এবং ২৮ শতাংশ। ৩ শতাংশ হারে কর ধার্য করা হয় সোনা এবং স্বর্ণজাত পণ্যের ক্ষেত্রে। এমনকি কর ছাড় দেওয়া আছে ব্র্যান্ড ছাড়া কিছু পণ‍্য এবং প্যাকেট যুক্ত নয় এই ধরণের কিছু পণ্যের উপর।

সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে সংবাদমাধ্যমে জানা গেছে, যে সব পণ্যের ক্ষেত্রে বর্তমানে ৫ শতাংশ হারে কর ধার্য করা হয়, আগামীদিনে জিএসটি পরিষদ দু’রকম কাঠামো করতে পারে সেই সব পণ্যের ক্ষেত্রে। কিছু পণ্যকে ৩ শতাংশ হারে নিয়ে আসা হবে এবং ৮ শতাংশ হারে কর ধার্য করার চিন্তাভাবনা চলছে অন্যান্য পণ্যের ক্ষেত্রে। এই ব্যাপারে জিএসটি পরিষদ কথা বলবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রাজ্যগুলির সঙ্গে ।

পরিষদ এও মনে করছে, রাজস্ব আদায়ের পরিমাণ তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পাবে পণ্যের ওপর কর কাঠামোয় রদবদলের জেরে। এতে কেন্দ্র যেমন লাভবান হবে, লাভবান হবে তেমন রাজ্যগুলিও। বর্তমানে যে সব পণ্যের ওপর ৫ শতাংশ হারে কর নেওয়া হচ্ছে, আগামীদিনে জিএসটি পরিষদ সেই সব পণ্যের ওপর ৮ শতাংশ হারে কর ধার্য করার চিন্তাভাবনা করছে।

এক্ষেত্রে উল্লেখ করা যেতে পারে, গত বছর কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করে জিএসটি পরিষদ। কমিটির কাছে এমনকি সুপারিশ চাওয়া হয়েছিল কী করে রাজস্ব আদায়ের পরিমাণ বৃদ্ধি করা যায় কর কাঠামোর ক্ষেত্রে রদবদল ঘটিয়ে। কমিটি পরিষদকে কিছু সুপারিশ করেছে। সুপারিশের অঙ্গ হিসেবে জিএসটি কর কাঠামো পরিবর্তনের সম্ভাবনা তৈরি হয়েছে ।তবে পেট্রোলিয়ামের দাম বেড়ে যাওয়ায়, এমনিতেই সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে খাদ্যদ্রব্যের দাম বেড়ে যাওয়ায়। এরপর কর কাঠামো যদি পরিবর্তন হয় সেক্ষেত্রে বেশ কিছু জিনিসের দাম আরও বাড়বে।এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *