অসহনীয় গরম থেকে এখনই মুক্তি মিলবে না বঙ্গবাসীর, আজ বাংলা বৃষ্টি পেতে পারে দু’ফোঁটা পোলিও-র মতো

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বঙ্গবাসীর এখনই মুক্তি মিলবে না অসহনীয় গরম থেকে । আগামী কয়েক দিনও ভ্যাপসা গরম সহ্য করতে হবে উত্তর থেকে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আর পাঁচ দিন রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে । তবে সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় এবং দক্ষিণবঙ্গের উপকূল এলাকায়। বাকি জেলায় আবহাওয়া শুষ্কই থাকবে। যদিও বৃষ্টি হলেও সম্ভাবনা কম গরম থেকে রেহাই মেলার। বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলাগুলিতে গরম আরও বাড়বে বলেও সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই সোম ও মঙ্গলবার তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সোমবার বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি ও চরম অস্বস্তি থাকবে সোমবার দিনভর। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। সোমবার থেকে শুক্রবার মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। দার্জিলিংয়ের সমতল অংশ এবং জলপাইগুড়ির কিছু অংশেও তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে।

জেলার পাশাপাশি আগামী কয়েক দিন চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। কলকাতাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে । হাওয়া অফিসের আশঙ্কা কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *