ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আসছেন দুই দিনের ভারত সফরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইউরোপীয় কমিশনের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন আসছেন দুই দিনের ভারত সফরে। উরসুলা ভন ভারতে আসছেন আগামী ২৪ ও ২৫ এপ্রিল এই দুই দিনের জন্য । এটি তাঁর প্রথম সরকারি ভারত সফর। এই সফরে তিনি দেখা করবেন মূলত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে । এমনকি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট একটি দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনকে আমন্ত্রণ জানানো হয়েছে রাষ্ট্রপতি ভবনে ফ্ল্যাগশিপ কনফারেন্স ‘রাইসিনা ডায়ালগস’-এ প্রধান অতিথি হিসেবে। তিনি ভাষণ দেবেন উল্লিখিত সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে। উরসুলা ভনের ভারত সফরের ব্যাপারে বিদেশমন্ত্রক এও জানিয়েছে যে, ভারত সরকার এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার দিকে নজর দেবে এই সফরের মাধ্যমে ।

বিদেশ মন্ত্রক আরও বলেছে, ‘ভারত এবং ইউরোপীয় ইউনিয়ন ভাগ করে নিয়েছে একটি প্রাণবন্ত কৌশলগত অংশীদারিত্ব । যা গভীর সহযোগিতা দৃঢ় করবে রাজনৈতিক, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু, ডিজিটাল এবং প্রযুক্তিগত দিকগুলির পাশাপাশি জনগণের উন্নয়নের ক্ষেত্রেও। ২০২১ সালের মে মাসে হওয়া ভারত-ইইউ নেতাদের বৈঠকেই বাণিজ্য আলোচনা পুনরায় শুরু করার সিদ্ধান্ত এবং অংশীদারিত্ব চালু করার সিদ্ধান্ত নতুন মাইলফলক স্থাপন করেছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *