ঊর্ধ্বসীমা থাকছে ৭ লক্ষটাকা পর্যন্ত , কেন্দ্রীয় বাজেটে বিরাট ঘোষণা আয়কর নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২৩ সালের বাজেট নিয়ে জনসাধারণের মধ্যে উৎসাহ কোন অংশে কম ছিল না। তাদের সব থেকে বেশি না আগ্রহের জায়গা ছিল চলতি বছরে আয়করের উপর কোনরকম ছাড় দেবে কিনা কেন্দ্র তবে মধ্যবিত্তের কথা ভেবে এবার কেন্দ্র সরকারের তরফ থেকে আয় করে ছাড় দেওয়া হয়েছে। আয়করের ঊর্ধ্বসীমা ৫ লক্ষ ছিল থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। এতে মধ্যবিত্তদের অনেকটাই সুবিধা হবে এমনটাই বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এদিন বাজেটে বলা হয়েছে, সাত লক্ষ টাকা পর্যন্ত যাদের বার্ষিক আয় তাদেরকে কোনরকম আয়কর দিতে হবে না। এই উর্ধ্বসীমাটা আগের বছর পর্যন্ত ৫ লক্ষ টাকা ছিল। তবে বার্ষিক যারা ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় করছেন তাদেরকে ৪৫ হাজার টাকা কর দিতে হবে এক্ষেত্রে আয়কর কমানো হয়েছে ২৫ শতাংশ। তবে অর্থমন্ত্রী জানিয়েছেন এটা নতুন আয়কর ব্যবস্থায় কার্যকর।

যিনি বার্ষিক ১৫ লক্ষ টাকা আয় করেন তাকে আয়কর হিসেবে দিতে হবে দেড় লক্ষ টাকা। যেখানে পূর্বে তাকে দিতে হতো ১ লক্ষ ৮৭ হাজার টাকা। দেশের মধ্যবিত্ত শ্রেণীর মানুষের উপরে যে করের চাপ ক্রমশ বাড়ছিল সে কথা পূর্বেই স্বীকার করেছিল কেন্দ্র সরকার সহ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার ২০২৩ সালের বাজেটে সেই চাপ কিছুটা লাঘব করা হল। এই নিয়ে জনসাধারণের মনে প্রশ্নের পাহাড় তৈরি হয়েছিল। অবশেষে স্বস্তি। কারণ গত কয়েক বছর ধরে দেশের আয়কর কাঠামোতে কোনরকম বদল আনেনি কেন্দ্র সরকার। তবে এবার বদল আনা হয়েছে। এতে মধ্যবিত্তের কিছুটা সুবিধা হবে। তাঁরা আয়কর বাঁচিয়ে সঞ্চয়ের সুযোগ পেতে পারেন। এছাড়াও গৃহঋণের ক্ষেত্রেও কিছুটা আর্থিক সুবিধা পাওয়া যাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিনের বাজেটে যে নতুন কর কাঠামো ঘোষণা করা হয় তা হল, শূন্য থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত যারা বার্ষিক আয় করেন তাদের কোন কর দিতে হবে না। তিন লক্ষ থেকে ছয় লক্ষ টাকা যারা বার্ষিক আয় করেন তাদেরকে পাঁচ শতাংশ কর দিতে হবে। ৬ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা যারা বার্ষিক আয় করেন তাদেরকে ১০ শতাংশ করে দিতে হবে। ৯ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা যারা বার্ষিক আয় করেন তাদেরকে ১৫ শতাংশ কর দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ বার্ষিক আয় থাকলে কর দিতে হবে ২০ শতাংশ এবং ১৫ লক্ষ টাকার বেশি যদি কারও বার্ষিক আয় থাকে তাহলে তাকে ৩০ শতাংশ কর দিতে হবে সরকারকে।তবে যারা নতুন আয়কর রেজিমের আওতায় পড়বেন তাদের জন্য বিশেষ ছাড়ে কোনরকম আয়কর দিতে হবে না সাত লক্ষ টাকা আয় পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *