এক অভিনব আতিথেয়তা অমরনাথ যাত্রায়, পুণ্যার্থীরা মুগ্ধ হল কাশ্মীরিদের ব্যবহারে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুণ্যার্থীরা ফিরছেন স্বয়ং ভগবান শিবের স্থান থেকে। কথায় বলে কৈলাসে মহাদেবের বাস, ভগবান শিব নিজে অবস্থান করে অমরনাথে। হাজার পুণ্যের এক পূণ্য করলেই অমরনাথ দর্শনের তার সুযোগ হয়। এবছর নানান আয়োজন করা হয় সেই পূণ্য যাত্রার ক্ষেত্রে তার মধ্যে ছিল হসপিটালিটি থেকে থাকার ব্যবস্থা, অক্সিজেনের সুবিধা সবকিছুই। আর এবার সেইখান থেকে ফিরতেই আলাদা আয়োজন ছিল কাশ্মিরীদের তরফে।

ইতিমধ্যেই পুণ্যার্থীরা ফিরেছেন ভগবান শিবের দুয়ার হতে । কাশ্মীরের সাধারণ মানুষরাই খাতির দারি করলেন তাদের বসিয়ে। দর্শনার্থীদের স্বাগত জানালেন ফুল, আন্তরিকতায় । গোটা বুথ জুড়ে শোভা বাড়ায় ভারতের জাতীয় পতাকা। এদিকে দর্শনার্থীরাও বেশ আপ্লুত তাদের তরফে এরকম আয়োজন ভালবাসা পেয়ে ।

শুধু ফুল নয়, বরং তাদেরকে দেওয়া হয় মিষ্টি – জল এবং খাবার পর্যন্ত। বুথের পোস্টারে বড় বড় করে লেখা- আমরা কাশ্মীরি, অমরনাথ দর্শনের যাত্রীদের এখানে স্বাগত জানাই। এই কাজের মাধ্যমে তারা বার্তা ছড়িয়েছেন এক অদ্ভুত সম্প্রীতিরও । দর্শনার্থীরা নিজেরাও যথেষ্ট খুশি আতিথেয়তায়।অমরনাথ যাত্রা শুরু হতেই বহু মানুষ মহাদেবের দরবারে পৌঁছেছিলেন । তাদের সুরক্ষায় ভারত সরকার নানা ব্যবস্থা করেছিল। এমনকি বিরাট সংখ্যক ভলেন্টিয়ারও মোতায়েন করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *