এখন বেতন কমাতেই হবে লাভের কথা চিন্তা না করেই ! সুপ্রিম কোর্ট নির্দেশ দিল শিক্ষা প্রতিষ্ঠানদের কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বেতন কমাতেই হবে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে, এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অতিমারির পরিস্থিতিতে মূলত অনলাইনেই এখন ক্লাস চলছে, কমে গেছে ফলত স্কুল পরিচালনার খরচও। সেই কারণে কমাতে হবে তাদের বেতনও। বিচারপতি এএম খানউইলকর এবং দীনেশ মহেশ্বরীর বেঞ্চ জানায়, শিক্ষা প্রতিষ্ঠানদের বুঝতে হবে কোভিডের কারণে মানুষের দুর্দশার বিষয়টাও । এখন বেতন কমাতেই হবে লাভের কথা না ভেবেই ।

শীর্ষ আদালত আরও জানায়, পড়ুয়াদের নিয়ন্ত্রণের বাইরের কোনও পরিস্থিতিতে যদি তারা কোনও সুযোগ সুবিধা না পায় তবে আইনত কোনও শিক্ষা প্রতিষ্ঠান তাদের কাছ থেকে অর্থ নিতে পারে না সেই খাতে। স্কুল-কলেজের বেতনের একটা অংশ থাকে ‘মেনটেনেন্স ফি’, এ সময়ে নেওয়া যা সম্পূর্ণ অযৌক্তিক। এরকম এখন প্রযোজ্য নয় আরও কিছু খাতের বেতনও । বলা বাহুল্য, সুপ্রিম কোর্ট তুলে ধরেছে ঠিক এই বিষয়টাই।

প্রসঙ্গত, গত বছর লকডাউনের সময় থেকেই এ নিয়ে জোর টানাপোড়েন চলছে শিক্ষা প্রতিষ্ঠান এবং অভিভাবকদের মধ্যে । পুরো বেতন দিতে নারাজ ছিল অভিভাবকরাও , অন্যদিকে বেসরকারি স্কুলগুলো চাইছিলো শিক্ষকদের বেতন সহ নানা কারণ দেখিয়ে পুরো টাকাই আদায় করতে। এ নিয়ে আদালত সক্রিয় হয়েছিল তখন থেকেই। আবার সব স্কুল-কলেজ বন্ধ হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায়, ফলে আবারও মাথাচাড়া দিয়েছে সেই বিতর্ক । তার পরিপ্রেক্ষিতেই শীর্ষ আদালত এই নির্দেশ দিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *