কখনোই বৃষ্টি হয় না পৃথিবীর এই গ্রামে, এমনকি বসবাস কয়েক হাজার মানুষেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বৃষ্টি খুবই গুরুত্বপূর্ণ প্রকৃতি ও পরিবেশের জন্য। বৃষ্টিতে তরতাজা হয়ে ওঠে গাছপালা-থেকে শুরু করে মাঠের ফসল সবকিছুই। মানুষের জীবনেও নেমে আসে স্বস্তি। কম বেশি বৃষ্টিপাত হয় পৃথিবীর সব অঞ্চলেই। কখনো কি তবে এমন কোনো জায়গার কথা শুনেছেন, যেখানে কখনোই বৃষ্টিপাত হয়নি। সত্যিই এমন এক গ্রাম আছে এই বিশ্বে, যেখানে বৃষ্টি হয় না। এটিই বিশ্বের একমাত্র স্থান কখনোই সেখানে বৃষ্টি হয় না। তবে সবাইকে মুগ্ধ করে গ্রামটির সৌন্দর্য। সেখানে আছে জনবসতি, স্কুল, কলেজ, ধর্মীয় স্থান সবই। আরও আছে নজরকাড়া সব ঘর বাড়ি ও প্রাচীন স্থাপনাসমূহ। প্রতিবছর সেখানে প্রচুর পর্যটকেরও আগমন ঘটে। আবার রয়েছে ক্ষেত-খামারও।

এতক্ষণ এতগুলো কথা হচ্ছিলো ইয়েমেনে ছোট্ট একটি গ্রাম আল হুতাইবের সম্পর্কে। গ্রামটির অবস্থান মূলত সেখানকার রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলে। আর এই গ্রামেই কখনই বৃষ্টি হয় না । বিশ্বের বিভিন্ন স্থানে যখন বৃষ্টিপাত হয় বছরের বিভিন্ন সময়ে , ঠিক তখন আল হুতাইবে গ্রাম থাকে শুকনো। এই গ্রামে যেহেতু কখনো বৃষ্টি হয় না, তাই বেশ শুষ্ক সেখানকার আবহাওয়াও ।

তবে কেন এই গ্রামে বৃষ্টিপাত হয় না? এর কারণ হল আল হুতাইব গ্রামটি অবস্থিত অনেক উচ্চতায় । এই গ্রামের অবস্থান সমতল থেকে প্রায় ৩২০০ মিটার উঁচুতে। আর এ কারণে বৃষ্টিপাত হয় না সেখানে।স্বাভাবিক বৃষ্টির মেঘ জমে সমতল থেকে ২০০০ মিটারের মধ্যে। তাই মেঘ জমে না আল হুতাইবের উপরে । আর মেঘ না থাকলে থাকে না বৃষ্টি হওয়ার সম্ভাবনাও। বৃষ্টি না হওয়ার কারণে বেশ গরম এই গ্রামের পরিবেশ। শীতকালে সকালের পরিবেশ খুব ঠান্ডা থাকলেও সূর্য উঠলেই সেখানকার মানুষেরা প্রচণ্ড খরতাপে পুড়েন। তবে এই গ্রামের বাসিন্দাদের তেমন কোনো দুশ্চিন্তা নেই বৃষ্টি হওয়া বা না হওয়া নিয়ে। তারা এমনকি নিজেদেরকে মানিয়ে নিয়েছেন সেখানকার শুষ্ক পরিবেশের সঙ্গেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *