কর্মজীবনের অন্তিম দিন! প্রধান বিচারপতি রায় দান শুরু করলেন পাঁচটি অত্যন্ত গুরুত্বপুর্ণ মামলার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২৬ অগস্ট রামানা অবসর নিতে চলেছেন দেশের প্রধান বিচারপতির পদ থেকে । এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনাকে একাধিকবার কখনও কেন্দ্র, আবার কখনও দেশের সংবাদমাধ্যমের সমালোচনা করতে দেখা গিয়েছিল।এমনকি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে একাধিকবার সরব হতে দেখা গিয়েছিল বিচারপতিদের নিরাপত্তা নিয়েও।

বিচারপতি নুথালাপতি ভেঙ্কটা রমনা ১৯৫৭ সালের ২৭ আগস্ট জন্মগ্রহণ করেন অবিভক্ত অন্ধ্র প্রদেশের পুন্নাভারম গ্রামে। তিনি আইনজীবী হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন১৯৮৩ সালে ১০ ফেব্রুয়ারি । রমনা বিশেষ পরিচিত তার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং স্পষ্টভাষী বক্তব্যের জন্যও । ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ ইতিমধ্যেই আজ শুক্রবার বেলা সাড়ে ১১টা নাগাদ পাঁচটি অত্যন্ত গুরুত্বপুর্ণ মামলার রায় ঘোষণা শুরু করেছে ।

বিচারপতি এনভি রমনা আজ মূলত ভারতের প্রধান বিচারপতি হিসেবে তাঁর শেষ দিনে রায় দেবেন পাঁচটি হাই-প্রোফাইল মামলার । বৃহস্পতিবার গভীর রাতে সুপ্রিম কোর্টে তরফে এক বিজ্ঞপ্তিতে একথা জানান হয়, আজ বেলা সাড়ে ১১টা নাগাদ পাঁচটি গুরুত্বপুর্ণ মামলার মামলার রায় ঘোষণা করবে ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ।

১. পেগাসাস মামলা

২. পাঞ্জাবে প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তায় ত্রুটির মামলার শুনানি

৩. প্রধান বিচারপতি রমনা পিএমএলএ আইন নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের উপর রিভিউ পিটিশনের শুনানি করেন।

৪. বিলকিস বানোর মামলার শুনানি ।

তাঁর মেয়াদে সফলভাবে ২২৪ জন বিচারক নিয়োগ

প্রধান বিচারপতি রমনের সময়কালে, সফলভাবে প্রায় ২২৪ জন বিচারককে বেশ কয়েকটি হাইকোর্টে নিয়োগ করে সুপ্রিম কোর্ট কলেজিয়াম। বিচারপতি রমনা বলেছিলেন যে তিনি তার মেয়াদে উত্থাপন করেছিলেন বিচারকদের নিয়োগ এবং অবকাঠামো সম্পর্কিত সমস্যাগুলি এবং আশা প্রকাশ করেছিলেন দ্রুত এবং সুষ্ঠ বিচার ব্যবস্থা দেশের গণতান্ত্রিক কাঠামোর ভিত আরও শক্ত করবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *