কলকাতায় এই প্রথম! ‌উদ্যান গ্রন্থাগার গড়ে উঠল নিরাপত্তারক্ষীর উদ্যোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শরীরচর্চার সঙ্গে জ্ঞান চর্চা। আবার তাও কলকাতা পুরসভার পার্কে। এমনই এক অভিনব উদ্যোগ নিলেন উত্তর কলকাতার জগত্‍ মুখার্জি পার্কের নিরাপত্তাকর্মী সত্যরঞ্জন দলুই। এলাকার বাসিন্দারাও এমনকি এগিয়ে এসে কেউ দিয়েছেন বই, ম্যাগাজিন কেউ বা আবার আলমারি। পাশে রয়েছে কলকাতা পুরসভা। সকাল সন্ধ্যা কখনও রবীন্দ্রসঙ্গীত তো কখনও আবার স্যাক্সোফোন এর সুর। উত্তর কলকাতার বাগবাজারের জগত্‍ মুখার্জি পার্ক। অনেকেই এখানে সকাল সন্ধ্যা হাঁটতে আসেন শরীর সুস্থ রাখতে। কিন্তু এখানে হাঁটতে গেলে বাড়তি পাওনা মলাটের মাঝে বইয়ের গন্ধ। আশেপাশে রয়েছে এমনকি অনেক স্কুলও। পাড়ার বাসিন্দারা তো বটেই এখানে পার্কে এসে জড়ো হন স্কুলের অভিভাবকেরাও। এমনকি সময়ও নষ্ট হয় গল্পগুজব করেই। তা দেখেই পার্কের নিরাপত্তাকর্মী সত্যরঞ্জন দলুইয়ের মাথায় আসে গ্রন্থাগারের চিন্তা ভাবনা।

সত্যরঞ্জন দোলই, নিরাপত্তাকর্মী, তাঁর দেখভালেই উদ্যান গ্রন্থাগার গড়ে উঠেছে জগত্‍মুখার্জি পার্কে। আশেপাশের স্কুল থেকে অভিভাবকেরা এসে বসে থাকেন এখানে এমনকি গল্পগুজবও করেন, তখনই চিন্তা আসে তার মাথায়, প্রস্তাব দেন স্থানীয় পুজো কমিটি ও কলকাতা পৌরসভার আট নম্বর ওয়ার্ডের কাউন্সিলরকেও।

কলকাতা পৌরসভার আট নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পার্থ মিত্র স্বীকার করেন সত্যরঞ্জনের কৃতিত্বের কথা। তাঁর কথায়, “ওঁর উদ্যোগ রয়েছে এবং আমাদের সহযোগিতায় আপাতত এই গ্রন্থাগার গড়ে উঠেছে অল্প কিছু বই নিয়েই । এমনকি এই গ্রন্থাগারকে অন্য রূপ দেয়া হবে করোনা আবহাওয়া কেটে গেলেই। পূর্ণরূপ পাবে কলকাতা পুরসভার প্রথম উদ্যান গ্রন্থাগার।” গ্রন্থাগার গড়ে উঠেছে এলাকাবাসীর দান করা বই ও ম্যাগাজিনে। এই গ্রন্থাগারে বিনামূল্যে বইও পড়া যাবে। পার্ক খোলা থাকলে ব্যবহার করা যাবে গ্রন্থাগার। পার্কের সাউন্ড সিস্টেমে থাকবে রবীন্দ্রসঙ্গীতের আবহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *