কাঠের তৈরি স্যাটেলাইট প্রদক্ষিণ করবে পৃথিবীর কক্ষপথ, চরম উৎসাহীত বিজ্ঞানী মহল

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রথম স্যাটেলাইট স্পুটনিট উৎক্ষেপণের পর তা প্রদক্ষিণ করছে পৃথিবীর নিম্ন কক্ষপথে। বর্তমানে অনেক ছোট, মাঝারি ও বড় উপগ্রহ রয়েছে পৃথিবীর কক্ষপথে। উপগ্রহগুলি প্লাস্টিক, ধাতু ইত্যাদির ধ্বংসাবশেষ ছড়িয়ে দিচ্ছে মহাকাশে। বিজ্ঞানীরা এক নতুন পদক্ষেপ নিলেন তার থেকে সুরাহা পাওয়ার জন্যই। কিন্তু বর্তমানে বিজ্ঞানীরা চিন্তাভাবনা শুরু করেছে কাঠের তৈরি উপগ্রহ মহাকাশে পাঠানোর জন্য। ইউরোপীয় স্পেস এজেন্সি যৌথভাবে এই মিশনের প্রস্তুতি নিচ্ছে আর্টিক অ্যাস্ট্রোনটিক্সের সঙ্গে। পরীক্ষামূলক প্রস্তুতিও চলছে এর জন্য। এর নাম দেওয়া হয়েছে নাম WISA উডস্যাট।

উডস্যাট হল একটি ১০x১০x১০ সেমি ন্যানোস্যাটেলাইট। এটি দেখতে অনেকটা বাক্সের মতো। প্লাইউড দিয়ে তৈরি এর পৃষ্ঠদেশ। স্যাটেলাইটের একমাত্র কাঠ নেই এমন অংশ হল এর কোণ। এগুলি গঠিত অ্যালুমিনিয়ামে ধাতব পাত দিয়ে। এটি সক্ষম হবে ভূপৃষ্ঠ থেকে ৫০০ থেকে ৬০০ কিমি উপরে অবস্থান করতে।একটি সেলফি স্টিকও থাকছে এতে। মহাকাশে কাঠের কী প্রভাব হয় বিজ্ঞানীরা তা জানতে পারবেন এর সাহায্যে। এর প্রাথমিক ধারণা দেন আর্কটিক অ্যাস্ট্রোনটিক্সের সহ-প্রতিষ্ঠাতা, ফিনিশ লেখক এবং সম্প্রচারক জারি ম্যাকিনেন ।

উডস্যাটের চিফ ইঞ্জিনিয়ার এবং আর্কটিক অ্যাস্ট্রোনটিক্সের সহ-প্রতিষ্ঠাতা সামুলি নেইম্যান বলেছেন যে পাতলা প্লাইউডগুলি সেটাই যা ব্যবহৃত হয় আসবাব তৈরির ক্ষেত্রেই। এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে বার্চ গাছের কাঠ। যদিও বার্চ গাছের কাছ ব্যবহারের জন্য খুব আর্দ্র। কিন্তু কাঠ যাতে বাষ্পকে কমাতে পারে তার জন্য রাখা হয়েছে খুব পাতলা অ্যালুমিনিয়াম অক্সাইড স্তর যুক্ত ভ্যাকুয়াম চেম্বার। এটি উপগ্রহটিকে আটকায় পরমাণু অক্সিজেন থেকে। পারমাণবিক অক্সিজেন হল একটি অতি প্রতিক্রিয়াশীল অক্সিজেন ভ্যারিয়েন্ট যা গঠিত হয় বায়ুমণ্ডলে পাওয়া যায় এবং সূর্যের শক্তিশালী অতিবেগুনী রশ্মি দ্বারা স্ট্যান্ডার্ড অক্সিজেন অণুগুলি পৃথক হওয়ার কারণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *