কি উর্দি হয় ‘২০০ টাকায় ?’, মুখ্যমন্ত্রী ১৫ হাজার টাকা করে দিলেন পুলিশের পোশাকভাতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগে ছিল মাত্র ২০০ টাকা , এবার তা হয়ে গেল ১৫ হাজার টাকা ! এটা হল ভাতার অঙ্ক। তাও আবার উর্দি কেনার জন্য। উর্দিধারী পুলিশের উর্দির জন্য সরকার এতদিন দিত সাকুল্যে ২০০ টাকা। দীর্ঘকাল উর্দিধারীরা এই টাকাই পেতেন। এতে কি আর উর্দির মান থাকে? তাই সেই ভাতা একলাফ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৫ হাজার টাকা করে দিলেন বহুগুণ বাড়িয়ে।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পুলিশ সার্ভিসের বৈঠকে আঁতকে ওঠেন উর্দির জন্য প্রদেয় ভাতা শুনে। রাজ্য পুলিশের কর্তাব্যক্তিরা নবান্নে সেই বৈঠকে হাজির ছিলেন। তাঁরাও লজ্জা-লজ্জা করে বললেন, ম্যাডাম ২০০ টাকা! শুনেই চমকে ওঠেন মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি আবার পুলিশমন্ত্রীও। অথচ তিনি-ই জানেন না পুলিশের ভাতার কী দুরবস্থা । বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আগে আপনারা উর্দি কেনার জন্য ২০০ টাকা ভাতা পেতেন। ২০০ টাকায় কি উর্দি হয়? একটা পাজামার দাম কত? লুঙ্গি কিনতে কত লাগে?”

এর পরই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ২০০ থেকে বাড়িয়ে ১৫ হাজার করে দেওয়া হল ওই ভাতা। এদিন তিনি সমাধানের রাস্তা বের করে দিয়েছেন আইপিএস এবং ডব্লুপিএস অফিসারদের বেতন বৈষম্য নিয়েও। পুলিশের পদোন্নতি যাতে মসৃণ হয় সেজন্য রাস্তা বের করেছেন তিনি। জানিয়েছেন, পদোন্নতি এবং বেতনবৃদ্ধি হবে চাকরিতে যোগ দেওয়ার ৮, ১৬ এবং ২৫ বছরের মাথায়। সরকারি প্রক্রিয়ায় যাতে ঢিলেমি না হয় তিনি সতর্ক থাকতে বলেছেন তার জন্যও ।

মুখ্যমন্ত্রী এদিন এও বলেছেন, “আমরা ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম ইংরেজ আমল থেকে চলে আসা একটা পাথরকে ।” মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো এদিন, ৬ জন ডিএসপি অতিরিক্ত পুলিশ সুপার হলেন পদোন্নতি পেয়ে। ৬ জন প্রোমোটি আইপিএসকে এসপি করা হল অতিরিক্ত পুলিশ সুপার থেকে। যেহেতু পুলিশ জেলা অনেক বেড়েছে তাই নিয়োগ করা হবে ২০০ ডব্লুবিসিএস এবং ২০০ জন ডব্লুবিপিএস। তাই পুলিশ মহলে খুশির হাওয়া মুখ্যমন্ত্রীর এই ঘোষণায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *