কুকুর বাঘ খুঁজছে হন্যে হয়ে ,এলাকাবাসী গুটিয়ে আছেন চরম আতঙ্কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :এলাকাবাসী যখন বাঘের ভয়ে তটস্থ তখন কুকুর একরকম মাঠে নেমে পড়ল দক্ষিণরায়কে খুঁজতে। এ কুকুর যদিও সাধারণ নয়, একেবারে বিশেষভাবে তালিমপ্রাপ্ত ‘ইকনা’ কুকুর। ঘটনাটি ঘটেছে গোসবা ব্লকের ছোট মোল্লাখালি পঞ্চায়েতের হেতালবাড়িতে। মঙ্গলবার সকালে বাঘের পায়ের ছাপ দেখা গিয়েছিল হেতাল বাড়ি লাগোয়া ম্যানগ্রোভ জঙ্গলে। মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে দ্রুত আতঙ্ক। খবর দেওয়া হয় এমনকি বন দফতরেও । বাগনা রেঞ্জের বনকর্মীরা এসে তদন্ত চালান এবং তারা জঙ্গলের মধ্যে বহু বাঘের পায়ের ছাপ দেখতে পান। সবথেকে বেশি আতঙ্কের বিষয় হল, বাঘের পায়ের ছাপ গুলির মধ্যে একটিও নেই জঙ্গলে ফিরে যাওয়ার ছাপ। তাই বনদপ্তরের অনুমান এখনো পর্যন্ত বাঘ লুকিয়ে রয়েছে হেতালবাড়ির ঝোপঝাড়ের মধ্যেই।

অবশেষে বিশেষভাবে তালিমপ্রাপ্ত ‘ইকনা’ কুকুরকে নিয়ে আসা হয় মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত তল্লাশি চালানোর পরে। বাঘের খোঁজ পাওয়া যায়নি দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কুকুরের মাধ্যমে তল্লাশি চালালেও। এই ঘটনা নিয়ে যথেষ্ট উদ্বেগের মধ্যে রয়েছে এলাকাবাসীও। হেতালবাড়িতে এমন ঘটনা দেখা দিল প্রায় ৮ থেকে ১০ বছর পরে।

রাত পাহারার ব্যবস্থা : বন দফতরের তরফ থেকে লাইলনের জালের ঘেরাটোপ ৬ ফুট থেকে ১০ ফুট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল বাঘের আক্রমণ থেকে গ্রামকে সুরক্ষিত রাখার জন্য। কিন্তু সেই ঘেরাটোপে নানান ফাঁকফোকর সৃষ্টি হয়েছে আমপান ও ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগে। জঙ্গল থেকে সহজেই বাঘ সেই পথ দিয়ে প্রবেশ করতে পারে গ্রামাঞ্চলে। তাই রাত পাহারার ব্যবস্থা করা হয়েছে আতঙ্কিত গ্রামবাসীর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *