কেন মোদী সরব ইউপিএ জমানা নিয়ে, চুপ’ এমনকি টাকার পতনের ব্যাপারে ‘, প্রশ্ন বিরোধীদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্ববাজারে ক্রমশ টাকার পতন ঘটছে ডলারের তুলনায় । কিন্তু, তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে রা নেই। তিনি উলটে যা বলার বলে চলেছেন ইউপিএ জমানা নিয়েই । সব বিষয়ে ইউপিএ জমানা ব্যর্থ, মোদীর প্রধান লক্ষ্য যেন এটা প্রমাণ করাই। বিরোধীরা প্রশ্ন তুলছেন কেন্দ্রীয় সরকারের এই দ্বিচারিতা নিয়ে ।

তবে শুধু তাই নয়, বিরোধীরা মনে করিয়ে দিচ্ছেন যে ডলারের তুলনায় টাকার দামের সামান্য পতন ঘটলেই বিজেপি রে রে করে উঠত মোদী ক্ষমতায় আসার আগে । কিন্তু, বর্তমানে টাকার দাম সর্বনিম্নে পৌঁছে গিয়েছে মার্কিন ডলারের তুলনায় । সেই সময়ের বিরোধীদের মুখ প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী আজ নিজেই প্রধান কেন্দ্রীয় সরকারের।

অথচ, প্রধানমন্ত্রীর মুখে একটা শব্দও নেই ডলারের তুলনায় টাকার এই বিপুল পরিমাণ পতন নিয়ে । কংগ্রেস নেতা রাহুল গান্ধী এই ইস্যুতে মোদী সরকারকে তীব্র কটাক্ষ করে বলেছেন, ‘যখন এক ডলারের দাম ছিল ৫০ টাকা, বিজেপি চিৎকারে ভরিয়ে দিত সেই সময় । আর, যখন সেটা ৭০টাকায় পৌঁছে গিয়েছে, সেই সময় বিজেপি বলছে আত্মনির্ভর ভারতের গল্প।’

মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের এর সব অভিযোগের কারণ, গত ১৪ জুলাই ৮০ টাকায় পৌঁছে গিয়েছে এক মার্কিন ডলারের দাম । এর ফলে ভারতকে আগের তুলনায় আরও বেশি পরিমাণ অর্থ ব্যয় করতে হবে অপরিশোধিত তেল, ইলেকট্রনিক্স পণ্য আমদানির জন্য। পাশাপাশি, আগের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হতে চলেছে বিদেশে শিক্ষাগ্রহণ, বিদেশ ভ্রমণও । আরও বাড়বে দ্রব্যমূল্যের দাম। কারণ, দাম বাড়বে অপরিশোধিত খনিজ তেলের। সবক্ষেত্রেই যার প্রভাব পড়বে। ভারত বিদেশ থেকে আমদানি করে তার অপরিশোধিত জ্বালানি তেলের বেশিটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *