কোনো চাকরি থাকবে না ধূমপান করলে, কঠোর নির্দেশিকা জারি হলো এই রাজ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আপনি কি ধূমপান করেন? তাহলে টানাটানি হতে পারে আপনার চাকরি নিয়েও। ঝাড়খন্ডের হেমন্ত সোরেন সরকার পরিষ্কার জানিয়ে দিয়েছে ধূমপায়ীদের বদভ্যাসটি ছাড়তে হবে চাকরি করতে গেলে। তবেই তার চাকরি টিঁকে থাকবে।এখানেই কিন্তু শেষ নয়। ধূমপান করেন যে সব কর্মীরা, তাঁদের এফিডেভিট দাখিল করে আরো জানাতে হবে যে ধূমপান তাঁরা একেবারেই ছেড়ে দিচ্ছেন। শুধু তবে ধূমপানই নয়। জানানো হয়েছে এমনকি কোনও ধরণের তামাকজাত দ্রব্যও তাঁরা সেবন করতে পারবেন না বলেও ।

হেমন্ত সোরেন সরকার জানিয়েছে তামাক বর্জিত এলাকার তালিকায় পড়ছে প্রতিটি অফিসই। তাই কোনওভাবেই ধূমপান করা যাবে না বা অন্য কোনও তামাকজাত দ্রব্য সেবন করা যাবে না এমনকি অফিসের মধ্যে বা অফিস চত্ত্বরে। এই বিষয়ে একটি হলফনামা দাখিল করতে বলা হয়েছে রাজ্য সরকারি কর্মচারীদেরকেও।

ঝাড়খন্ড সরকারের নির্দেশ যে সব চাকরিপ্রার্থীরা সরকারি চাকরির পরীক্ষায় বসছেন, বা সরকারি চাকরি সদ্য পেয়েছেন, তাঁদের জন্যও বলবৎ হবে এই নিয়ম।এই নিয়ম জারি করা হবে ২০২১ সালের পয়লা এপ্রিল থেকেই। এই বিষয়ে একটি নোটিফিকেশনজারি করা হয়েছে রাজ্যের স্বাস্ত্য, শিক্ষা ও পরিবার কল্যাণ দফতরের পক্ষ থেকে। নোটিফিকেশনে এও জানানো হয়েছে তামাকজাত দ্রব্যের মধ্যে সিগারেট, বিড়ি, খৈনি, গুটখা, পান মশলা, জর্দা বা সুপুরি, হুঁকো, ই সিগারেট পড়ছে। ধোঁয়াহীন বা ধোঁয়াযুক্ত কোনও ধরণের তামাকজাত দ্রব্য সেবন করা যাবে না বলে রাজ্য সরকার কড়া নির্দেশিকা জারি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *