খাস কলকাতার বুকে বিরাজমান একটুকরো জাপান ! আজও অমলিন রয়েছে স্মৃতির পাতায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ব্রিটিশদের পাশাপাশি খাস কলকাতার সঙ্গে জড়িয়ে রয়েছে জাপানিরাও। কলকাতা সরাসরি যুদ্ধক্ষেত্র না হলেও, পূর্ব প্রান্তের যুদ্ধক্ষেত্রগুলির সঙ্গে যোগাযোগের অন্যতম রাস্তা ছিল। তাই জাপানি সেনাদের অন্যতম লক্ষ্য ছিল এই শহর।

শুধু জাপানি সেনা নয় পাশাপাশি অনেকেই কলকাতাকে ব্যবসা-বাণিজ্যের কাজেও লাগাত। আর তা করতে গেলে একটা স্থায়ী বাসস্থান যে দরকার, ধীরে ধীরে শহর কলকাতায় বাড়তে থাকে জাপানিদের আনাগোনা। সেই সব ভবন এখন কেবলই স্মৃতিচিহ্ন।

বিশেষজ্ঞদের মতে ১৯৪২-৪৩ সালে শহরের বেশ কিছু জায়গা তছনছ হয়ে গিয়েছিল জাপানি বোমার আঘাতে। আকাশপথে হামলা চালায় জাপানি বিমান। লক্ষ্য ছিল চিনের সঙ্গে যাবতীয় যোগাযোগ ব্যবস্থাকে ভেঙে ফেলা। কিন্তু, জাপানিরা এই কাজে ততটা সফল হতে পারেনি। শহরকে বাঁচানোর জন্য বড় বড় হিলিয়াম বেলুনেরও ব্যবস্থা করেছিল ব্রিটিশ প্রশাসন। তবে বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছিল।

ভারতে বসবাসকারী বিদেশীদের মধ্যে, ১৯-এর দশকের মেট্রোপলিটান ঔপনিবেশিকদের মধ্যে কলকাতায় জাপানিদের সংখ্যা ছিল প্রচুর। বিশেষজ্ঞরা বলছেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে, ১০ হাজারের এরও বেশি জাপানি এই শহরেই বসবাস করতেন। বেশির ভাগ জাপানি বসতি গড়ে ওঠে কলকাতার খিদিরপুর বন্দর এলাকা এবং পার্ক স্ট্রিটের দক্ষিণ অংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *