খুব সহজে উপায়ে‌ ফিরে পান আপনার হারিয়ে যাওয়া Gmail- অ্যাকাউন্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইমেল পরিষেবা জিমেইল সবচেয়ে বেশি জনপ্রিয় বিশ্বব্যাপী । গোটা বিশ্বে এর প্রায় রয়েছে ২ বিলিয়ন ইউজার।‌ ডিজিটাল জীবনে এই জি-মেইল খুব গুরুত্বপূর্ণ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন Android Operating System (OS) ইউজ করার জন্য একটি জিমেইল অ্যাকাউন্ট থাকা প্রয়োজন হয়। সুতরাং, আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে Gmail এর অ্যাক্সেস হারানো বা আপনার Gmail অ্যাকাউন্ট থেকে লকড আউট হয়ে যাওয়ার মতো ঘটনা । কারণ Gmail অ্যাকাউন্ট হারালে শুধুমাত্র ইমেল নয় হারাতে হতে পারে অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটাতে অ্যাক্সেসও ।

আমাদের Gmail অ্যাকাউন্টটি মূলত, প্রধান অস্ত্র Google Photos, Google Docs, Google Meet এবং আরও অনেক কিছু সহ আমাদের সমস্ত Google পরিষেবার ক্ষেত্রে। আপনার Gmail কোনো ভাবে লকড আউট হয়ে গেছে? ভাবছেন কীভাবে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস ফিরে পাবেন? আপনাদের জন্যে রয়েছে বেশ কয়েকটি উপায়। যা একবার অবশ্যই দেখে নেবেন৷

১. পাসওয়ার্ডের পরিবর্তে Gmail এ লগ ইন করতে আপনার ফোন নম্বর দিয়ে সাইন ইন করুন। আপনি পাসওয়ার্ডের বদলে আপনার ফোন নম্বর দিয়ে লগ ইন করুন। এটি অত্যন্ত একটি সহজ উপায়।

২.রিকভারি EMAIL ID/ ফোন নম্বর ব্যবহার করুন।Google সর্বদা আপনাকে অপশন দেয় অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা ইমেল আইডি বা ফোন নম্বরে আপনার পাসওয়ার্ড/OTP ডিটেইলস পাঠানোর । সুতরাং, সবসময় এটি খেয়াল রাখুন যে আপনার এই লিঙ্ক করা ফোন নম্বরটি আপনি বর্তমানে ইউজ করেন।

৩ .IPHONE বা IPAD-এ আপনার GOOGLE ACCOUNT ব্যবহার করুনAccount এ অ্যাক্সেস পাওয়ার আরেকটি উপায় হল আপনার iPhone বা iPad এ Google Account লগ-ইন করা। Apple এর ডিভাইসগুলি পাসওয়ার্ড চায়না। ফলে আপনি খুব সহজেই নিজেকে ভেরিফাই করতে পারবেন।

৪. ANDROID ডিভাইসটি আনলক করে নিজেকে ভেরিফাই করুন। এটি শুধুমাত্র Android ইউজারদের জন্য। সমস্ত Android ফোন একটি Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। নিজেকে যাচাই করতে লিঙ্ক করা ফোন নম্বর থেকে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করুন৷

৫.Google Authenticator অ্যাপটিও এক্ষেত্রে সাহায্য করতে পারে আপনাকে। এটি ইউজারদের একটি রেন্ডমলি জেনারেটেড নম্বর ব্যবহার করে তাদের লগইন কনফার্ম করতে দেয়। সাধারণত সাইন ইন করার ডিভাইস/লোকেসন ব্যবহার করুনআপনি সাধারণত সাইন ইন করতে যে ডিভাইসটি ব্যবহার করে থাকেন (কম্পিউটার, ল্যাপটপ), সেটি থেকে সাইন ইন করার চেষ্টা করুন৷ এতে কাজ হলেও হতে পারে৷

৬. এমন একটি কম্পিউটার, ফোন বা ট্যাবলেট ব্যবহার করুন যেখানে আপনি সাইন ইন করেন মাঝে মধ্যেই। আপনি সাধারণত যে ব্রাউজার ব্যবহার করেন (যেমন Chrome বা firefox), সেই ব্রাউজার দিয়েই চেষ্টা করুন।

৭.এমন একটি লোকেশানে চেষ্টা করুন যেখানে আপনি সাধারণত সাইন ইন করেন, যেমন-বাড়িতে বা অফিসে। কোন রিকভারি ইনফো এভেলেবেল আছে তা চেক করুনআপনি শেয়ার করা রিকভারি ইনফো মনে না রাখলে, আপনি Google অ্যাকাউন্ট পেজে এটি চেক করতে পারেন।

পুরোনো পাসওয়ার্ড ব্যবহার করুন। Google আইডেন্টিটি ভেরিফাই করার একটি উপায় হল ইউজারদের তাদের আগের পাসওয়ার্ড টাইপ করতে বলা। আপনি পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও একটি ভাল আইডিয়া হতে পারে আপনার পুরানো পাসওয়ার্ডের একটি রেকর্ড রাখা। আপনি যদি কনফিডেন্টলি আগের কোনো পাসওয়ার্ড মনে করতে না পারেন, তাহলে আপনার সেরা অনুমানটিকেই ইউজ করুন। অ্যাকাউন্ট ওপেন করার সময়টি মনে করার চেষ্টা করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *