জাতীয় স্বীকৃতি পেতে চলেছে মাস্কে অনীহা দূরীকরণে দিগন্তিকার দিশা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোরোনা থেকে বাঁচতে অবশ্যই বাধ্যতামূলক হলো মুখে মাস্ক এর ব্যবহার৷ কিন্তু দীর্ঘক্ষণ ধরে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে অসুবিধাও রয়েছে অনেক রকমের৷ ভিড়ে ঠাসা বাসে গরমের মধ্যে মাস্ক পরে দীর্ঘক্ষণ থাকলে যেমন অসুবিধা হয় নিঃস্বাস নিতে তেমনই আবার অনেকেই জানিয়েছেন কানের আশেপাশে ব্যথার কথাও৷ তাই কেউ আবার সে ক্ষেত্রে নাকের নীচে, কেউ আবার থুতনিতে মাস্ক নামিয়ে রাখছেন৷ মাস্ক পরার সমস্যা দূর করতে বর্ধমানের দিগন্তিকা বোস এমন এক অভিনব উপায় বের করেছেন যা ইতিমধ্যেই তাঁকে মনোনীত করেছে এমনকি জাতীয় পুরস্কারের জন্যও৷

বর্ধমানের মেমারির দিগন্তিকা জাতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে মাস্ক ব্যবহারের অনীহা দূরীকরণে অভিনব নকশা, ‘Ear pressure reduction tool due to use of mask’ আবিষ্কার করায় ৷ মেমারি ভি এম ইনস্টিটিউশন ইউনিট-2-র দ্বাদশ শ্রেণির এই ছাত্রীকে মনোনীত করা হয়েছে ভারত সরকারের ‘Dr. A P J Abdul Kalam Ignited Mind children creativity and innovation award’-এর জন্য।

দিগন্তিকার কথায় , “কানের আশেপাশে ব্যথা করতে শুরু করে অনেক্ষন মাস্ক ব্যবহার করার ফলে। অথচ দীর্ঘ সময় ধরে মাস্ক ব্যবহার করতেই হয় স্বাস্থ্যকর্মী, পুলিশ-সহ বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত কর্মীদেরকে। ফেলে দেওয়া প্লাস্টিক কিংবা যে কোনও নমনীয় বোর্ড দিয়ে আমি একটা নকশা তৈরি করেছি এই সমস্যার সমাধানের জন্য। যার সাহায্যে মাস্ক ব্যবহার করলে চাপ পড়বে না কানের উপরে কোনও। আর হবে না কানে ব্যথা বা অন্য কোনও সমস্যাও।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *