টাকার দর আরও নিম্নমুখী ডলারের তুলনায়, ফের দেশজুড়ে আশঙ্কা চরম মূল্যবৃদ্ধির

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের অর্থনীতির পতন ও বিপর্যয় বারবার সামনে এসেছে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর । বয়ে গেছে এমনকি বিতর্ক ও সমালোচনার ঝড়। তবুও হাল ফেরেনি দেশের অর্থ ব্যবস্থার ।চরম ব্যর্থ মোদী সরকার। আরও একবার চরম অশনি সংকেত ধেয়ে এল ভারতের আর্থিক ব্যবস্থার জন্য।আন্তর্জাতিক বাণিজ্যে ফের টাকার দামে পতন দেখা দিয়েছে। মার্কিন ডলারের তুলনায় টাকার দর গিয়ে ঠেকেছে ৭৯.৮৮-এ।

সপ্তাহের দ্বিতীয় দিনে টাকার দরপতনে হল ৪ পয়সা। পতন সামান্যই। তবে ক্রমাগত এই পতন দেশের অর্থব্যবস্থার জন্যে সমস্যা তৈরি করতে পারে । অর্থনীতিবিদরা তেমনই মনে করছেন। ৮০ টাকা হওয়ার থেকে টাকার দর দাঁড়িয়ে মাত্র ১২ পয়সা দূরে । অর্থাৎ, টাকার দর পড়লে তা ঠেকবে এবার ৮০-তে গিয়ে। ফলত বড়সড় আর্থিক সংকট তৈরির আভাস থেকে যাচ্ছে অদূর ভবিষ্যতে ।

প্রসঙ্গত উল্লেখ্য, টাকার দরে পতন হওয়া মানে আরও বেড়ে যাওয়া দেশে মুদ্রাস্ফীতির সম্ভাবনা । বাণিজ্যে তৈরি হতে পারে ব্যাপক ঘাটতি। দ্রুত বৃদ্ধি পেতে পারে আমদানি খরচ । এমনকি আশঙ্কা রয়েছে রফতানি থেকে লাভের বিপুল হ্রাসেরও। জুন মাসের হিসাবে খাদ্য মুদ্রাস্ফীতি ছিল ৭.৭৫%। জুলাই মাসের হিসাবে সেই মুদ্রাস্ফীতি ৬.৭৫% দাঁড়িয়েছে। মুদ্রাস্ফীতি ১% কমছিল রেপো দাওয়াইয়ের ফলে । টাকার দর ফের একবার পতনের ফলে ফের একবার লাফিয়ে লাফিয়ে বাড়তে পারে সেই মুদ্রাস্ফীতি ।ঘাটতি তৈরির আশঙ্কা দেখা দিয়েছে দেশের হাতে সঞ্চিত বৈদেশিক মুদ্রার ভাঁড়ারেও। এই ঘাটতি দেশকে ঠেলে দেয় আর্থিক ভাবে দেউলিয়া হওয়ার দিকে। সম্প্রতি এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল শ্রীলঙ্কার ক্ষেত্রে। আর স্বাভাবিকভাবেই তার প্রমাদ গুনছেন আর্থিক বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *