ডিগ্রি মিলবে টাকা দিলেই ! অবশেষে গ্রেফতার উপাচার্য সহ ৯ জন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিজের পছন্দ মত ডিগ্রি মিলবে টাকা ফেললেই। মধ্যপ্রদেশেরর ভোপালে মিলেছে এমনই এক বিশ্ববিদ্যালয়ের হদিশ। করতে হবে না কোনো ক্লাসও। দরকার নেই পড়াশোনার। নির্দিষ্ট টাকা দিলেই মিলবে বিএসসি, বিটেক, বিই এমনকি, এমবিএ-র মতো স্নাতকোত্তর ডিগ্রিও।

শিক্ষা নিয়ে ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মূলত এমনই ব্যবসা ফেঁদে বসেছিলেন গত চার বছর ধরে । সম্প্রতি পুলিশ গ্রেফতার করল ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং এক প্রাক্তন উপাচার্যকে। এঁরা ছাড়া পুলিশ গ্রেফতার করেছে আরও সাতজনকে। জানা গিয়েছে এই সাতজন কাজ করতেন ডিগ্রি বিক্রি করার এজেন্ট হিসেবেই । শিক্ষাপ্রদানের বদলে তাঁরা ‘ছাত্রছাত্রী’দের ডিগ্রি বিক্রি করছিলেন বিপুল অর্থের বিনিময়ে। বিশ্ববিদ্যালয়টির নাম সর্বপল্লী রাধাকৃষ্ণণ বিশ্ববিদ্যালয়। ঘটনাচক্রে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লী (যাঁর নামে বিশ্ববিদ্যালয়টির নামকরণ) আবার দেশের শিক্ষক দিবস পালিত হয় যার জন্মদিনেই ।

ভোপালের এই ঘটনাটি প্রসঙ্গে পুলিশ জানিয়েছে, ২০১৭ সাল থেকে ডিগ্রির এই ব্যবসা চলছিল বিশ্ববিদ্যালয়টিতে। ইতিমধ্যেই তাঁরা ১০১ জনকে ডিগ্রি বিক্রিও করেছেন। বিক্রি করা ডিগ্রির মধ্যে বিএসসি, বিটেক, বিই এমনকি, এমবিএ-র মতো স্নাতকোত্তর ডিগ্রিও রয়েছে। পুলিশ জানিয়েছে, ১০১ জনের মধ্যে ভুয়ো ডিগ্রি পাওয়া ৪৪ জনকে চিহ্নিত করে তাঁদের থেকে ফিরিয়ে নেওয়া হয়েছে ডিগ্রির ভুয়ো শংসাপত্র । এমনকি খোঁজ চলছে বাকিদেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *