তিন দলিতকে কুপিয়ে খুন মন্দিরে পুজো দেওয়ার অপরাধে ! অবশেষে আদালতের যাবজ্জীবন কারাদণ্ডর নির্দেশ অভিযুক্ত ২৭ জনকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তাদের অপরাধ মন্দিরে পুজো দেওয়ার। আর সেই অপরাধেই কুপিয়ে খুন করা হয় তিন দলিত সম্প্রদায়ের মানুষকে । ২০১৮ সালের ২৮ মে চরম নক্কারজনক ঘটনাটি ঘটে তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার কাচনাথাম গ্রামে । ওই গ্রামেরই বাসিন্দা ছিলেন ৬৫ বছরের অরুমুগাম, ৩১ বছরের শনমুঙ্গানাথন এবং ৩৪ বছরের চন্দ্রশেখর। তাঁরা অংশ নিয়েছিলেন স্থানীয় এক উৎসবে। তিন দলিত সম্প্রদায়ের প্রতিনিধি কেন মন্দিরে ঢুকে পুজো দিলেন, এ নিয়ে চরম অশান্তিও শুরু হয়। তিন দলিতকে উচ্চ বর্ণের প্রতিনিধিরা অবশেষে বেধড়ক মারধর করে। তাঁদের শরীরে ধারালো অস্ত্র দিয়ে কোপ মারা হয়। সে দিনই মৃত্যু হয় তিন জনের। এমনকি এই ঘটনায় আহত হন ৩২ বছরের থানাসেকেরণ নামে এক যুবকও । দেড় বছর পর মৃত্যু হয় তাঁরও। আহত হন বেশ কয়েক জন দলিত।

অবশেষে বিশেষ আদালত ২৭ জনকে দোষী সাব্যস্ত করল তিন দলিতকে নৃশংস ভাবে কুপিয়ে খুনের অপরাধে। পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করে। আদালতে চার্জশিট পেশ করা হয় মোট ৩৩ জনের নামে। এদের মধ্যে নাবালক ছিল চার অভিযুক্ত। তদন্ত চলাকালীন মৃত্যু হয় দু’জনের এবং এক জন ‘নিখোঁজ’ হয়ে যায় পুলিশের খাতায় ।

চার বছর পর আদালত মোট ২৭ জনকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করল সংশ্লিষ্ট মামলার শুনানিতে। এই মামলার শুনানি হয় তফসিলি জাতি ও উপজাতি প্রতিরোধ আইনে ।সাজা ঘোষণার পর কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে আদালত চত্বরে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *