থাকবে মাত্র ৫টি সরকারি ব্যাঙ্ক! সরকার অংশীদারিত্ব বিক্রি করবে এই সমস্ত ব্যাঙ্কের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্র সরকার যোজনা তৈরি করছে দেশের অর্ধেকের বেশি সরকারি ব্যাঙ্কের বেসরকারিকরণ করার। যোজনা অনুযায়ী সব কিছু ঠিকঠাক হলে, আগামী দিনে দেশে থাকবে মাত্র ৫টি সরকারি ব্যাঙ্ক। সরকার ও ব্যাঙ্কিং সেক্টরের সূত্রের খবর অনুযায়ী, বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ব্যাঙ্কিং সেক্টরের অবস্থার উন্নতির জন্য। যোজনার প্রথম পর্যায়ে সরকার বিক্রি করতে চলেছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ও পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক এর বেশিরভাগ অংশীদারিত্ব

এক সরকারি আধিকারিক এও জানিয়েছেন, ‘সরকারের উদ্দেশ্য গোটা দেশে থাকবে মোট ৪ থেকে ৫টা সরকারি ব্যাঙ্ক। ‘ বর্তমানে দেশে রয়েছে মোট ১২টি সরকারি ব্যাঙ্ক। এই বছরই সরকার ১০টি সরকারি ব্যাঙ্ককে সংযুক্ত করে ৪টি করেছে । এর জেরে ১ এপ্রিল থেকে দেশে সরকারি ব্যাঙ্কের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১২টি, ২০১৭ সালে যা ছিল ২৭টি । একটি প্রস্তাব করা হবে ব্যাংকের বেসরকারিকরণের জন্য এবং পরে সেটি অনুমতির জন্য পেশ করা হবে মন্ত্রিসভার বৈঠকে।

করোনা ভাইরাসের জেরে থমকে গিয়েছে দেশের আর্থিক উন্নয়নএর গতি। এই বেহাল আর্থিক পরিস্থিতি ঠিক করার জন্যই বেসরকারিকরণের পথ বেছে নেওয়া হয়েছে বলেই অর্থনীতির বিশেষজ্ঞরা মনে করছে। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে ইতিমধ্যেই দেশে ৫টির বেশি সরকারি ব্যাঙ্ক না রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে সরকারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *