দমদম থিয়েএপেক্স এ অনুষ্ঠিত হয়ে গেল “খরদহ থিয়েটার জোন” আয়োজিত দুদিন ব্যাপী জাতীয় নাট্যৎসব

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : “খরদহ থিয়েটার জোন” আয়োজিত ২৯শে জানুয়ারি এবং ১লা ফেব্রুয়ারি এই দুদিন এর জাতীয় নাট্যৎসব দমদম থিয়েএপেক্স এ অনুষ্ঠিত হয়ে গেল। যদিও এই উৎসব জাতীয় থেকে আন্তর্জাতিক হয়ে উঠেছিল বাংলাদেশের একটি দলের উপস্থিতিতে।

প্রথম দিনে প্রথম নাটক উপস্থাপিত হয়, ক্যান্ডিট থিয়েটার প্রযোজিত সুদীপ্ত ভূঁইয়া পরিচালিত নাটক “মীরাবাই”। পরিকল্পনা অর্থাৎ design বেশ ভালো অভিনয়ের মাধ্যমে চেষ্টা করা হয়েছে আরো সুন্দর করে তোলার। কিন্তূ আদানপ্রদান এর ক্ষেত্রে মূল বিষয়ের ওপর আরো একটু নজর দিলে ভালো হয় বলেই মনে হয়। সে ক্ষেত্রে প্রযোজনাটি আরো সম্পূর্ণতা পায়।

ওই দিনের দ্বিতীয় প্রযোজনা টি ছিল সুদূর রাজস্থানের “টংক” জেলার “কমিউনিটি থিয়েটার” এর রাজকুমার রজোক পরিচালিত নাটক “কাবুলিওয়ালা”। অপূর্ব এক উপস্থাপনা। অভিনয় গান আবহ অসাধারণ। আমন এর অভিনয় এবং নিলেস এর প্রাণশক্তিপূর্ণ জীবন্ত আবহ বহুদিন মনে থাকবে।

তৃতীয় প্রযোজনা টি ছিল খরদহ থিয়েটার জোন এর “মি এন্ড মাই লাইফ” তপন দাস পরিচালিত এবং শুভাশীষ দত্তের এর একক অভিনয়। এটি একটি পরীক্ষা মূলক কাজ বলেই মনে হয়েছে। সমগ্র উপস্থাপনা আঙ্গিক ও বাচিক মিলিয়ে মোটের ওপর ভালো। এই প্রযোজনাটির সমগ্র বিষয় নিয়ে আরো একটু ভাবনা চিন্তা করলে, পশ্চিমবঙ্গ তথা সারা ভারতবর্ষ ব্যাপী উপস্থাপিত হতে পারে বলে মনে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *